fifa

Russia Football: বিশ্বকাপ, ইউরো কাপে খেলতে দেওয়ার দাবি, আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ রাশিয়া

অভিযোগ এক হলেও ফিফা এবং উয়েফার বিরুদ্ধে পৃথক পৃথক আবেদন করেছে আরএফইউ। আবেদনে দুই ফুটবল নিয়ামক সংস্থার সিদ্ধান্তকে অবৈধ দাবি করেছে তারা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৬:৫৪
আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ছবি: এএফপি

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়াকে সব ধরনের ফুটবল থেকে নির্বাসিত করেছে ফিফা এবং উয়েফা। বিশ্ব এবং ইউরোপীয় ফুটবলের দুই নিয়ামক সংস্থার এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের (কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস) দ্বারস্থ হল রাশিয়া।
আন্তর্জাতিক ফুটবলে কি আবার দেখা যাবে রাশিয়ার জাতীয় দলকে? রাশিয়ার কোনও ক্লাব কি খেলতে পারবে আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতা? এই প্রশ্নই এখন বড় হয়ে দেখা দিয়েছে। কারণ ফিফা এবং উয়েফার নির্বাসন। তার বিরুদ্ধেই আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আবেদন করল রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ)। ফিফা এবং উয়েফার সিদ্ধান্তকে অবৈধ বলে নিজেদের আবেদনে উল্লেখ করেছে আরএফইউ। জরুরি ভিত্তিতে শুনানির আর্জিও জানিয়েছে তারা। ফিফার নির্বাসনের জেরে কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বেও খেলতে পারছে না রাশিয়া। আন্তর্জাতিক ক্রীড়া আদালত রাশিয়ার আবেদন গ্রহণ করেছে।
গত ২৮ ফেব্রুয়ারি নির্বাসনের সিদ্ধান্ত জানায় ফিফা এবং উয়েফা। সেই সিদ্ধান্তের পিছনে আইনি কারণ জানানো হয়নি বলে অভিযোগ রাশিয়ার। আন্তর্জাতিক ক্রীড়া আদালত জানিয়েছে, দু’-একদিনের মধ্যে এ ব্যাপারে অন্তর্বর্তীকালীন নির্দেশ দিতে পারে তারা। কারণ, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের সূচি অনুযায়ী ২৪ মার্চ পোল্যান্ডের সঙ্গে খেলা রয়েছে রাশিয়ার। যদিও রবার্ট লেয়নডস্কিরা আগেই জানিয়েছেন, ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে রাশিয়ার সঙ্গে খেলবেন না তাঁরা। পোল্যান্ডের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সুইডেন এবং চেক প্রজাতন্ত্রও রাশিয়ার বিরুদ্ধে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে না খেলার কথা জানিয়েছে। উল্লেখ্য, রাশিয়ার পাশাপাশি বেলারুশকেও অনির্দিষ্ট কালের জন্য নির্বাসিত করেছে ফিফা এবং উয়েফা।

Advertisement

আন্তর্জাতিক ক্রীড়া আদালত সূত্রে জানা গিয়েছে, অভিযোগ এক হলেও ফিফা এবং উয়েফার বিরুদ্ধে পৃথক পৃথক আবেদন করেছে আরএফইউ। আবেদনে দুই ফুটবল নিয়ামক সংস্থার সিদ্ধান্তকে অবৈধ দাবি করেছে তারা। অবিলম্বে আগামী বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব সহ সমস্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের ছাড়পত্র দেওয়ার আর্জি জানানো হয়েছে।

আরও পড়ুন
Advertisement