Euro Cup 2024

‘আমরা শিক্ষামূলক ভ্রমণে যাচ্ছি’, ছেলের স্কুলে ছুটি চেয়ে ইউরো কাপে বাবা!

ফুটবল জ্বরে আক্রান্ত ইউরোপ। সব দেশের মানুষই ভিড় জমাচ্ছেন জার্মানিতে। তেমনই স্কটল্যান্ডের এক ফুটবলপ্রেমীও স্কুলপড়ুয়া ছেলেকে নিয়ে হাজির জার্মানিতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২১:২০
picture of Football supporters

(বাঁদিকে) ইয়ান মেইক্লেজন এবং অ্যালেক্স। ছবি: এক্স (টুইটার)।

শুরু হয়ে গিয়েছে ইউরো কাপ। ফুটবল জ্বরে আক্রান্ত গোটা ইউরোপ। ব্যতিক্রম নন স্কটল্যান্ডের ইয়ান মেইক্লেজন। তাঁর স্কুল পড়ুয়া ছেলে অ্যালেক্সও ফুটবলের অন্ধ ভক্ত। ইউরো কাপে নিজেদের দেশকে সমর্থন করতে বাবা-ছেলে মিলে এখন জার্মানিতে। দেশ ছাড়ার আগে ইয়ান ছেলের স্কুলে চিঠি দিয়ে জানিয়েছেন, ছেলেকে নিয়ে শিক্ষামূলক ভ্রমণে যাচ্ছেন। তাই কয়েক দিন সে স্কুলে অনুপস্থিত থাকবে।

Advertisement

শুক্রবার জার্মানি-স্কটল্যান্ড ম্যাচের গ্যালারিতে ভাইরাল হয়েছে ইয়ান এবং তাঁর ছেলের ছবি। তার পরেই প্রকাশ্যে এসেছে আসল কাহিনি। ছেলেকে নিয়ে ইউরো কাপ দেখতে যাওয়ার পরিকল্পনা আগেই করেছিলেন ইয়ান। বেশ কয়েক দিন ছেলে স্কুল যেতে পারবে না। তাই নিয়ম মতো স্কুলে চিঠি দিয়ে জানান বিষয়টি। স্কুল কর্তৃপক্ষকে ই-মেলে তিনি লেখেন, ‘‘আপনাদের জানাতে চাই, অ্যালেক্স আগামী বৃহস্পতিবার, ১৩ জুন থেকে স্কুলে আসতে পারবে না। স্কটল্যান্ড যত দিন ইউরোর লড়াইয়ে থাকবে, তত দিন ও স্কুলে উপস্থিত থাকতে পারবে না। আমরা জার্মানিতে একটা শিক্ষামূলক ভ্রমণে যাচ্ছি। আমরা জার্মানির বিভিন্ন শহর ঘুরব এবং মানুষের আবেগের চূড়ান্ত মুহূর্তগুলি পর্যবেক্ষণ করব। কারণ এক জন স্কটল্যান্ডের সমর্থকই শুধু চূড়ান্ত উচ্ছ্বাস বা হতাশার মুহূর্তের মধ্যে দিয়ে যেতে পারে। আমি আপনাদের নিশ্চিত করছি, ফিরে এসে অ্যালেক্স একটি বিস্তারিত প্রতিবেদন আপনাদের জমা দেবে। গত ১২ জুন অ্যালেক্সের স্কুলে ই-মেল করেন ইয়ান। স্কুল কর্তৃপক্ষ তাঁকে কোনও উত্তর দেননি। তবে ফুটবলপ্রেমীদের মধ্যে ভাইরাল হয়েছে ইয়ানের ই-মেল।

ফুটবলপ্রেমীরা অবশ্য ইয়ানের প্রশংসা করেছেন। তাঁদের এক জন বলেছেন, ‘‘স্কুলকে সত্যি জানিয়ে ছেলেকে নিয়ে ইউরো কাপ দেখতে গেছেন ইয়ান। এটাও একটা শিক্ষা। আর ফুটবল-সফর তো শিক্ষামূলক বটেই। সাহসী সিদ্ধান্তের জন্য অভিনন্দন।’’ আর এক জন লিখেছেন, ‘’২৪ জুন, সোমবার অ্যালেক্স আবার স্কুলে যাবে।’’ তিনি বোঝাতে চেয়েছেন স্কটল্যান্ড ইউরো কাপে গ্রুপ পর্ব টপকাতে পারবে না। কিছু মানুষ ইয়ানের সিদ্ধান্তের সমালোচনা করলেও অধিকাংশই প্রশংসা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement