FIFA World Cup 2022

বিশ্বজয়ের রাতে মেসির গায়ে আলখাল্লা! কেন এই বিশেষ পোশাক পরিয়ে দিলেন কাতারের রাজা?

মেসিকে যে আলখাল্লা পরিয়ে দেওয়া হয়, তা আরব দেশগুলির পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক। সাধারণত উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৩:১৩
বিশ্বকাপের ট্রফি তুলে দেওয়ার আগে মেসিকে বিশ্‌ত পরিয়ে দিচ্ছেন কাতারের রাজা।

বিশ্বকাপের ট্রফি তুলে দেওয়ার আগে মেসিকে বিশ্‌ত পরিয়ে দিচ্ছেন কাতারের রাজা। ছবি: টুইটার।

বিশ্বকাপ হাতে তুলে দেওয়ার আগে কাতারের রাজা লিয়োনেল মেসিকে পরিয়ে দিলেন কালো রঙের আলখাল্লা। আরব দেশগুলিতে এই আলখাল্লা অতি পরিচিত। ট্রফি দেওয়ার আগে মেসিকে কেন আলখাল্লা পরালেন রাজা, তা নিয়ে তৈরি হয়েছে কৌতুহল। এই আলখাল্লা পরানোর অর্থ কী?

রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে যে আলখাল্লা পরিয়েছেন, তা আরব দেশগুলির পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক। সাধারণত উল দিয়ে এই আলখাল্লা তৈরি করা হয়। সাদা, ক্রিম, কালো, বাদামি, ধূসর বিভিন্ন রঙের হয়। পোশাকের উপরে এই আলখাল্লা পরেন আরব দেশগুলির পুরুষেরা। আরবি ভাষায় এই আলখাল্লাকে বলা হয় ‘বিশ্‌ত’। ফার্সি থেকে এসেছে শব্দটি। কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আবর দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। বিশ্‌ত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে। যেমন আমাদের দেশে উত্তরীয় দিয়ে সম্মানিত করা হয়।

Advertisement

বিশ্বকাপ জয়ের দিন মেসির জীবনে বিশেষ। তা বোঝাতে এবং বিশ্বজয়ী অধিনায়ককে সম্মান জানাতে তাঁকে ট্রফি দেওয়ার আগে বিশ্‌ত পরিয়ে দিয়েছেন কাতারের রাজা। বিশ্বজয়ী অধিনায়ককে প্রায় ৯০ হাজার মানুষের সামনে সম্মানিত করেন রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। সেই বিশ্‌ত গায়ে দিয়ে ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। সেটা পরেই সতীর্থদের সঙ্গে বিশ্ব জয়ের উৎসবেও মাতেন তিনি।

মেসি আগেই জানিয়েছিলেন কাতারে ফুটবল জীবনের শেষ বিশ্বকাপ খেলবেন। অধরা ট্রফি কাতার থেকেই দেশে নিয়ে যেতে চেয়েছিলেন তিনি। ফাইনাল জিতেই সতীর্থদের সঙ্গে মেতে ওঠেন স্বপ্ন পূরণের উৎসবে। বিশ্বকাপ ছোঁয়ার জন্য যেন তর সইছিল না তাঁর। প্রতিযোগিতার সেরা ফুটবলারের পুরস্কার সোনার বল নেওয়ার পর আর সামলাতে পারেননি নিজেকে। সামনে রাখা বিশ্বকাপের ট্রফিতে এঁকে দেন ভালবাসার চুম্বন। আনুষ্ঠানিক ভাবে তখনও আর্জেন্টিনার অধিনায়কের হাতে তুলে দেওয়া হয়নি বিশ্বকাপের ট্রফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement