FIFA World Cup 2022

বুধবার বিশ্বকাপে পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি ফস্কে বেজায় খুশি লিয়োনেল মেসি! কেন?

বিশ্বকাপে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে ধাক্কা খেয়েছিল মেসির আর্জেন্টিনা। যা এ বারের বিশ্বকাপের প্রথম অঘটন বলেই ধরা হচ্ছে। সেই ধাক্কা সামলে নিয়েছে আর্জেন্টিনা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১০:১৫
গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডকে হারানোর পর লিয়োনেল মেসি।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডকে হারানোর পর লিয়োনেল মেসি। ছবি: পিটিআই

পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি ফস্কানোই দলের খেলা পাল্টে দিয়েছিল বলে মনে করছেন লিয়োনেল মেসি। বুধবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেনাল্টি পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু মেসির মারা পেনাল্টি আটকে দেন পোল্যান্ডের গোলরক্ষক ওজসিয়েক শেজ়নি। তার পরেই দলের খেলা অন্য রকম হয়ে যায় বলে দাবি আর্জেন্টিনা অধিনায়কের। তাতেই খুশি মেসি। দলের খেলায় বদল আসায় পোল্যান্ডের বিরুদ্ধে দাপটের সঙ্গে ম্যাচ জিতে নেয় আর্জেন্টিনা।

প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে আর্জেন্টিনা। পোল্যান্ডের বিরুদ্ধে ২-০ গোলে জেতে তারা। ম্যাচ শেষে মেসি বলেন, “পেনাল্টি ফস্কে আমি নিজের উপর রেগে আছি। কিন্তু আমি পেনাল্টি ফস্কানোর পর দল আরও শক্তিশালী হয়ে গিয়েছিল। আমরা জানতাম একটা গোল করতে পারলেই ওরা চাপে পড়ে যাবে, ওদের রক্ষণ ভেঙে যাবে। গত ম্যাচে জয় আমাদের মানসিক শান্তি দিয়েছিল। জিততে হবে, এই মানসিকতা নিয়েই বুধবার মাঠে নেমেছিলাম।”

Advertisement

এ বার আর্জেন্টিনার সামনে অস্ট্রেলিয়া। মেসি বলেন, “অস্ট্রেলিয়া বিরুদ্ধে নক আউট পর্বে খেলা বেশ কঠিন হবে। যে কেউ জিততে পারে। সবাই সমান। আমাদের সেরাটা দেওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। আমরা সেটা করে থাকি। এ বার এক অন্য বিশ্বকাপ শুরু হবে। আজ যেরকম খেলেছি, সেটাই ধরে রাখতে পারব বলে আশা করছি। যত ম্যাচ এগোচ্ছে, তত শান্ত হচ্ছি আমরা।”

বিশ্বকাপে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে ধাক্কা খেয়েছিল মেসির আর্জেন্টিনা। যা এ বারের বিশ্বকাপের প্রথম অঘটন বলেই ধরা হচ্ছে। সেই ধাক্কা সামলে নিয়েছে আর্জেন্টিনা। পরের দু’টি ম্যাচে মেসিরা নিজেদের পাল্টে ফেলেছেন এবং জয়ে ফিরে এসেছেন।

বুধবার দাপটের সঙ্গে খেলেই শেষ ষোলোয় উঠে গেল আর্জেন্টিনা। রবার্ট লেয়নডস্কিদের ২-০ গোলে হারায় তারা। দ্বিতীয়ার্ধে গোল দু’টি করেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার এবং জুলিয়ান আলভারেস। প্রথমার্ধে লিয়োনেল মেসি পেনাল্টি নষ্ট করলেও তাঁর দলের খেলা নজর কাড়ে। দুই অর্ধেই অনবদ্য ফুটবল খেলে মন জয় করে নেয় আর্জেন্টিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement