FIFA World Cup 2022

বিশ্বকাপের শুরুতেই বিতর্ক, চরম হেনস্থায় ভারতীয় কর্মীরা, খাবার, জল ছাড়াই রোদে ৬ ঘণ্টা

ভারতের দুশোর উপর কর্মীকে ছ’ঘণ্টা কোনও খাবার এবং জল ছাড়াই স্টেডিয়ামের বাইরে অপেক্ষা করতে হয়েছে। বিকেল ৪টের আগে স্টেডিয়ামে ঢুকতে পারেননি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ২১:৪৫
স্টেডিয়ামের বাইরে অপেক্ষমান কর্মীরা।

স্টেডিয়ামের বাইরে অপেক্ষমান কর্মীরা। ছবি: রয়টার্স

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের আগেই চরম অব্যাবস্থার মুখে পড়লেন ভারতীয় কর্মীরা। খাবার, জল ছাড়াই স্টেডিয়ামের বাইরে ঠা ঠা রোদে অপেক্ষা করতে হল ৬ ঘণ্টা। প্রায় ২০০ জন ভারতীয় কর্মী এবং ফিলিপিন্সের ৩০ জন কর্মী ছিলেন। আয়োজকদের এমন আচরণে তাঁরা ক্ষুব্ধ।

এক ইংরেজ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ‘কাতার স্টার সার্ভিসেস’ নামে একটি সংস্থার ক্যাশিয়ার হিসাবে এক মাসের চুক্তিতে কাজ করবেন ওই কর্মীরা। যে ভাবে তাঁদের সঙ্গে আচরণ করা হয়েছে এবং যে পরিস্থিতির মধ্যে তাঁদের কাজ করতে হচ্ছে, তাতে ইতিমধ্যেই ক্ষিপ্ত তাঁরা। ২০৫ জন পুরুষ এবং সাত জন মহিলা কর্মীকে রবিবার সকালে তাঁদের বাসস্থান থেকে গাড়িতে তুলে নেওয়া হয়। সকাল ১০টার মধ্যে স্টেডিয়ামের বাইরে পৌঁছে যান তাঁরা। তার পরে বিকেল ৪টে পর্যন্ত স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হয়নি তাঁদের। বাইরে চড়া রোদের মধ্যে অপেক্ষা করতে হয়। খাবার বা জল কিছুই দেওয়া হয়নি। তাঁদের পর্যবেক্ষকের সঙ্গেও কোনও যোগাযোগ করতে দেওয়া হয়নি। খালি অপেক্ষা করতে বলা হয়েছে।

Advertisement

যে সংস্থায় তাঁরা কাজ করছেন, তারা থাকার জায়গা ছাড়াও বিনামূল্যে এক বেলার খাবার দিচ্ছে। এ ছাড়া রোজ কাজ পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক কর্মী বলেছেন, “আমরা হিসাবরক্ষক। আর আমাদেরই স্টেডিয়ামের ভিতরে ঢুকতে দেওয়া হয়নি। আমাদের কাজ করার জায়গা তৈরি ছিল না। সকাল ১০টা থেকে আমরা অপেক্ষা করছি। ৪টের আগে ভিতরে যেতে পারিনি।” ফিলিপিন্সের কর্মীদের কাজ ছিল স্টেডিয়ামের ভিতরে বিভিন্ন দ্রব্য বিক্রি করা। তাঁরাও তিন ঘণ্টা কোনও খাবার এবং জল ছাড়াই অপেক্ষা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement