All India Football Federation

সংবিধান নিয়ে ফিফার প্রশ্নের মুখে ভারতীয় ফুটবল সংস্থা, কী জবাব দিল এআইএফএফ

সংবিধান নিয়ে ভারতীয় ফুটবল সংস্থাকে চিঠি দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। প্রশ্নের মুখে পড়ে কী জবাব দিল কল্যাণ চৌবের নেতৃত্বাধীন সংস্থা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৫:৫০
football

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

সংবিধানে বদলের ক্ষমতা কেন থাকবে না ফেডারেশনের, প্রশ্ন করেছে ফিফা। সংবিধান নিয়ে ভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)-কে চিঠি দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা। প্রশ্নের মুখে পড়ে কল্যাণ চৌবের নেতৃত্বাধীন সংস্থা জানিয়েছে, বিষয়টি বিচারাধীন। তাই এই বিষয়ে এখন কোনও কথা বলতে পারবে না তারা।

Advertisement

সংবিধান নিয়ে ভারতীয় ফুটবল সংস্থাকে একসঙ্গে চিঠি দিয়েছে ফিফা ও এশীয় ফুটবল সংস্থা। সেখানে জানানো হয়েছে, ২০২৩ সালের ৩১ জুলাইয়ের পর থেকে সংবিধান নিয়ে এআইএফএফ কোনও কথা তাদের জানায়নি। ৫ জুলাইয়ের ভিতরে এআইএফএফ-কে চিঠি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেটাও হয়নি।

ভারতীয় ফুটবল সংস্থার অন্তর্বর্তী সচিব সত্যনারায়ণ মুথিয়ালুকে লেখা চিঠিতে লেখা, “ফিফা ও এশীয় ফুটবল সংস্থার মতে, ভারতীয় ফুটবল সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার সর্বোচ্চ সংস্থা এআইএফএফ। তাই তাদের হাতেই সংবিধানে বদল করার ক্ষমতা থাকা উচিত। এই ব্যাপারে আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়।”

ভারতীয় ফুটবল সংস্থার সংবিধান নিয়ে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। ২০২৪ সালের ১৯ মার্চের পর থেকে কোনও শুনানি হয়নি। সেই কথাই জবাবে ফিফা ও এশীয় ফুটবল সংস্থাকে জানিয়েছেন সত্যনারায়ণ।

২০২২ সালের ১৪ অগস্ট ভারতীয় ফুটবল সংস্থাকে সাসপেন্ড (নিলম্বিত) করেছিল ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। তার পরেই এআইএফএফ-কে নির্দেশ দেওয়া হয় ফিফা ও এশীয় ফুটবল সংস্থার নির্দেশ মেনে সংবিধানে প্রয়োজনীয় পরিবর্তন করতে। তার পরেই মামলা হয় সুপ্রিম কোর্টে। দেশের শীর্ষ আদালত ২ মে নির্দেশ দেয় যে প্রাক্তন বিচারপতি নাগেশ্বর রাওয়ের নেতৃত্বে সংবিধানের একটি খসড়া তৈরি হবে। সেই বিষয় এখনও বিচারাধীন রয়েছে। ফলে কোনও জবাব দিতে পারছে না এআইএফএফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement