East Bengal

৮৫০০ ফুট উঁচু মাঠে অনুশীলন ইস্টবেঙ্গলের, পেনাল্টি হজম, ফিটনেস নিয়ে খুশি নন কোচ ব্রুজ়ো

এএফসি চ্যালেঞ্জ লিগে পারো এফসি-র বিরুদ্ধে ম্যাচ ড্র করার পরের দিনই বসুন্ধরা কিংস ম্যাচের প্রস্তুতি শুরু করে দিল ইস্টবেঙ্গল। আরও বেশি উচ্চতায় খেলোয়াড়দের অনুশীলন করালেন কোচ অস্কার ব্রুজ়‌ো।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৯:৪২
football

অনুশীলনে আনোয়ার আলি। ছবি: ইস্টবেঙ্গল।

টানা আট ম্যাচ হারের পর অবশেষে ইস্টবেঙ্গল একটি ম্যাচ ড্র করেছে। এএফসি চ্যালেঞ্জ লিগে পারো এফসি-র বিরুদ্ধে ম্যাচ ড্র হয়েছে। রবিবার থেকেই বসুন্ধরা কিংস ম্যাচের প্রস্তুতি শুরু করে দিল ইস্টবেঙ্গল। পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে আরও বেশি উচ্চতায় খেলোয়াড়দের অনুশীলন করালেন কোচ অস্কার ব্রুজ়‌ো। পারো ম্যাচের পরেই তিনি জানিয়েছেন, দলের ফিটনেস নিয়ে একেবারেই খুশি নন। কিছু ফুটবলারের ভুলও তাঁর চোখে লেগেছে।

Advertisement

রবিবার সকালে ভুটানের রয়্যাল থিম্পু কলেজের মাঠে অনুশীলন ছিল ইস্টবেঙ্গলের। ৮৫০০ ফুট উচ্চতায় এই মাঠ। পারো ম্যাচে খেলা ফুটবলারদের রিহ্যাব হয়। বাকিদের নিয়ে অনুশীলন করান ব্রুজ়‌ো। বিনো জর্জকে দেখা গিয়েছে রিজ়ার্ভ দলের ফুটবলারদের নিয়ে খাটতে। ফিটনেস কোচ জেভিয়ার স্যাঞ্চেসও ব্যস্ত ছিলেন ফুটবলারদের নিয়ে।

মঙ্গলবার বসুন্ধরা কিংসের বিরুদ্ধে খেলবে ইস্টবেঙ্গল। শনিবার তারা হেরেছে নেজমেহ এফসি-র কাছে। সেই ম্যাচ ছিল ইস্টবেঙ্গলের পরেই। সহকারী জর্জ এবং ভিডিয়ো অ্যানালিস্টকে নিয়ে গ্যালারি থেকে প্রাক্তন দলের ম্যাচ দেখেন ব্রুজ়‌ো। তার আগে পুরনো দলের ফুটবলারদের সঙ্গেও দেখা হয়েছে। বসুন্ধরা ম্যাচেই যে দল জয়ে ফিরতে চায় সেটা ফুটবলারদের মনোভাবে স্পষ্ট।

পারো ম্যাচের পর ব্রুজ়‌ো নাম না করে সমালোচনা করেন প্রভাত লাকরার। বলেন, “আগের থেকে খেলায় উন্নতি হয়েছে। তবু কিছু ফুটবলার এখনও ভুল করছে। যে পেনাল্টিটা হল সেটা খুব বোকার মতো কাজ। আমাদের কোনও মতেই পেনাল্টি হজম করা উচিত হয়নি। তা ছাড়া আমরা বিপক্ষের প্রতি আক্রমণও ঠিক করে আটকাতে পারছি না। তবে কিছু ভাল দিকও রয়েছে। দ্বিতীয়ার্ধে আমরা অনেক সুযোগ তৈরি করেছি। আমরাই ভাল খেলেছি।”

একই সঙ্গে বেশ কিছু বিষয়ে অসন্তোষ প্রকাশ করেন ব্রুজ়ো। বলেন, “আমরা যেমন কখনও ২০-২৫টা সুযোগ তৈরি করে মাত্র একটা গোল করতে পারি না। তেমনই বিপক্ষকে মাত্র ২-৩টে সুযোগ দিয়ে গোলও হজম করতে পারি না। আমরা নিজেদের বক্স এবং প্রতিপক্ষের বক্সে ভাল খেলতে পারছি না। সহজেই গোল খাচ্ছি। এটা নিয়ে আরও কাজ করতে হবে এবং সমাধান করতে হবে।”

ব্রুজ়োর সংযোজন, “খেলোয়াড়দের ফিটনেস নিয়ে একেবারেই খুশি নই। শারীরিক লড়াই, ক্লিয়ারেন্স, রিসিভিং, প্রতিপক্ষকে চাপ দেওয়া, সেট পিস— সব জায়গাতেই খামতি রয়েছে। দল হিসাবে রক্ষণ সামলাতে পারছি না। মানসিক ভাবেও কিছু সমস্যা রয়েছে।”

আরও পড়ুন
Advertisement