Cristiano Ronaldo

আল নাসেরের সঙ্গে রেকর্ড অঙ্কের চুক্তি, আড়াই বছরে কতটা বাড়বে রোনাল্ডোর সম্পত্তি?

প্রথমে সৌদি আরবের ক্লাবের সঙ্গে চুক্তি করতে ইচ্ছুক ছিলেন না রোনাল্ডো। চেয়েছিলেন ইউরোপের কোনও ক্লাবে খেলতে। কিন্তু মরসুমের মাঝ পথে তাঁকে নিতে আগ্রহ দেখায়নি ইউরোপের কোনও বড় ক্লাব।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১৪:৪৮
সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে আড়াই বছরের চুক্তি হয়েছে রোনাল্ডোর।

সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে আড়াই বছরের চুক্তি হয়েছে রোনাল্ডোর। ছবি: টুইটার।

বিশ্বকাপ শুরুর আগেই এক রকম বেকার হয়ে গিয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। অথচ মাত্র দু’মাসের ব্যবধানে সম্পত্তির পরিমাণ দ্বিগুণের বেশি বাড়িয়ে নেওয়ার সুযোগ পেলেন তিনি। সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে চুক্তির পর রোনাল্ডোই এখন বিশ্বের সব থেকে দামি ফুটবলার।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তাঁর সঙ্গে চুক্তি বাতিল করায় বিপাকে পড়েছিলেন পর্তুগালের অধিনায়ক। ইউরোপের কোনও ক্লাব মরসুমের মাঝে তাঁকে নিয়ে আগ্রহ দেখায়নি। প্রথমে ইচ্ছা না থাকলেও কিছুটা বাধ্য হয়েই এশিয়ার ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন রোনাল্ডো। ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে খেলার সুযোগ না থাকলেও ৩৭ বছরের ফুটবলারের সম্পত্তির পরিমাণ বিপুল বাড়তে চলেছে।

Advertisement

আল নাসেরের সঙ্গে চুক্তি হওয়ার আগে রোনাল্ডোর সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ৪১৩৭ কোটি টাকা। রোনাল্ডোর সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি হয়েছে আল নাসেরের। আড়াই বছরের চুক্তি। সৌদির ক্লাব থেকে প্রতি বছর রোনাল্ডো পাবেন ১৭৭৫ কোটি টাকার বেশি। অর্থাৎ এখনও পর্যন্ত অর্জিত সম্পত্তি থেকেও ৩০০ কোটি টাকা বেশি রোনাল্ডো আয় করবেন আগামী আড়াই বছরে। এ ছাড়াও বাণিজ্যিক চুক্তি থেকে বছরে প্রায় ৩৪ কোটি টাকা আয় করেন তিনি।

বিশ্বকাপের সময় থেকেই রোনাল্ডোকে পেতে ঝাঁপিয়ে ছিল আল নাসের। প্রথমে রোনাল্ডো তেমন আগ্রহ দেখাননি। চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাবে খেলতে চেয়েছিলেন। বিশ্বকাপের পর দুই পুরনো ক্লাব রিয়াল মাদ্রিদ এবং জুভেন্তাসের সঙ্গে যোগাযোগ করেছিলেন রোনাল্ডো। কিন্তু এই দুই ক্লাবের তরফেই কোনও ইতিবাচক সাড়া পাননি। ইউরোপের ক্লাবগুলি আগ্রহ না দেখানোয় সৌদির ক্লাবটিকেই শেষ পর্যন্ত বেছে নিয়েছেন রোনাল্ডো। ফুটবল জীবনের শেষ প্রান্তে এসে আল নাসেরে লোভনীয় প্রস্তাবও তাঁকে প্রভাবিত করেছে।

সৌদির ক্লাবের সঙ্গে চুক্তি সই করে খুশি রোনাল্ডো। তিনি বলেছেন, ‘‘একটা নতুন অভিজ্ঞতা হবে। নতুন দেশে, নতুন লিগে খেলব। আমি ভীষণ উত্তেজিত এই সুযোগ পেয়ে। আল নাসেরের ভাবনা, পরিকল্পনা আমাকে অনুপ্রাণিত করেছে। সব সতীর্থের সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে রয়েছি। আশা করছি ক্লাবকে আরও সাফল্য এনে দিতে পারব।’’

রোনাল্ডোকে পেয়ে উচ্ছ্বসিত আল নাসের কর্তৃপক্ষও। ক্লাবের চেয়ারম্যান মুসাল্লি আল মুয়াম্মার লিখেছেন, “এই চুক্তি এক নতুন ঐতিহাসিক মুহূর্ত। রোনাল্ডো নিজে বিশ্বের সকল খেলোয়াড়ের কাছে উদাহরণ। আশা করছি তাঁর উপস্থিতিতে আল নাসের সাফল্য পাবে। ওকে দেখে আমাদের দেশের ছোট ছেলে-মেয়েরা ফুটবল নিয়ে আর বেশি আগ্রহী হবে।”

কিছু দিন আগে রোনাল্ডোকে এক সাক্ষাৎকারে প্রশ্ন করা হয়, আপনি ব্যাঙ্কে বেশি পাউন্ড দেখতে চান না ইনস্টাগ্রামে বেশি ফলোয়ার চান। উত্তরে রোনাল্ডো বলেছিলেন, ‘‘কঠিন প্রশ্ন। বলা কঠিন। তবে দুটোই ভাল। এক নম্বর থাকতে পারলে অবশ্যই ভাল লাগে। এগুলো আমাকে খুশি রাখে।’’ উল্লেখ্য, ইনস্টাগ্রামে রোনাল্ডোর ফলোয়ারের সংখ্যা ৫০ কোটি ৮০ লাখের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement