Lionel Scaloni

মেসিদের বিশ্বকাপ জেতানো কোচের কি চাকরি থাকবে! ভবিষ্যৎ নিয়ে কী বলছেন স্কালোনি?

দায়িত্ব নিয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা, ফাইনালিসিমা ও বিশ্বকাপ জিতিয়েছেন লিয়োনেল স্কালোনি। তার পরেও কি চাকরি থাকবে না মেসিদের দলের কোচের? কোচ নিজে কী বলছেন?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ১৩:০৯
আর্জেন্টিনার হয়ে সফল মেসি-স্কালোনি জুটি। দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন কোচ স্কালোনি (ডান দিকে)।

আর্জেন্টিনার হয়ে সফল মেসি-স্কালোনি জুটি। দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন কোচ স্কালোনি (ডান দিকে)। —ফাইল চিত্র

আর্জেন্টিনার কোচ হিসাবে তিনটি ট্রফি জিতিয়েছেন তিনি। তার মধ্যে ফুটবল বিশ্বকাপও রয়েছে। ৩৬ বছরের খরা কাটানো কোচের কি চাকরি থাকবে? নিজের ভবিষ্যৎ নিয়ে মুখ খুললেন লিয়োনেল স্কালোনি।

স্কালোনি জানিয়েছেন, আপাতত দায়িত্ব ছাড়ছেন না তিনি। আর্জেন্টিনার প্রধান কোচ হিসাবে তাঁর চুক্তি বাড়ানোর প্রস্তাব দিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। সেই চুক্তিতে তিনি সই করবেন বলেও জানিয়েছেন স্কালোনি। আপাতত ২০২৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত চুক্তি রয়েছে স্কালোনির। অর্থাৎ, চার বছর পরে আমেরিকা, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত বিশ্বকাপেও আর্জেন্টিনার কোচ হিসাবে দেখা যাবে স্কালোনিকে। কিন্তু তার পরেও তাঁকে কোচ হিসাবে চাইছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। সেই চুক্তিতে তিনি সই করবেন বলে জানিয়েছেন।

Advertisement

আর্জেন্টিনার এক সংবাদমাধ্যমে স্কালোনি জানিয়েছেন, এখনও বিশ্বকাপ জেতার রেশ কাটিয়ে উঠতে পারেননি তিনি। স্কালোনি বলেছেন, ‘‘আমি এখনও ঘোরের মধ্যে আছি। আর্জেন্টিনার প্রত্যেকের মতো আমিও আনন্দ করছি। তার মধ্যেই চুক্তি বাড়ানোর প্রস্তাব এসেছে। আমি রাজি।’’

২০১৮ সালের বিশ্বকাপের পরে জর্জ সাম্পাওলি দায়িত্ব ছাড়লে স্কালোনিকে প্রধান কোচ করা হয়। তার আগে তিনি ছিলেন সহকারী কোচ। তার পর থেকে ২০২১ সালে কোপা আমেরিকা, ২০২২ সালে ফাইনালিসিমা ও তার পরে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। মেসির সঙ্গে তাঁর জুটি আর্জেন্টিনাকে একের পর এক সাফল্য এনে দিয়েছে।

অথচ তিনি কোচ হওয়ার পরে তাঁকে কটাক্ষ করেছিলেন প্রয়াত দিয়েগো মারাদোনা। বলেছিলেন, “ও রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণ করার যোগ্যও নয়।” স্কালোনির উপরে বিশ্বাস রাখতে পারেননি আর্জেন্টিনার ফুটবল সমর্থকরাও। তাঁকে সরিয়ে দেওয়ার দাবি এসেছিল। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল ছিলেন স্কালোনি। মুখে কোনও জবাব দেননি। নীরবে নিজের কাজটা করে গিয়েছেন। তাই তাঁর উপর আরও ভরসা রাখতে চায় সে দেশের ফুটবল অ্যাসোসিয়েশন। স্কালোনির চুক্তি বাড়াতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement