Javelin

World Athletics Championships: নীরজের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে আরও দুই ভারতীয়

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জ্যাভলিন ফাইনালে নীরজ ছাড়াও আরও এক ভারতীয়। ট্রিপল জাম্পের ফাইনালেও এক ভারতীয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৩:২৬
বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ। —ফাইল চিত্র

শুক্রবার ভোরে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছেন নীরজ চোপড়া। জ্যাভলিনে তাঁর সঙ্গেই ফাইনালে ভারতের রোহিত যাদব। সেই সঙ্গে ট্রিপল জাম্পে ফাইনালে উঠলেন ভারতের এলধোস পল। প্রথম ভারতীয় হিসাবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ট্রিপল জাম্পের ফাইনালে উঠলেন তিনি।

জ্যাভলিনে নীরজ ছিলেন গ্রুপ এ-তে। গ্রুপ বি-তে ছিলেন রোহিত। সরাসরি জ্যাভলিন ফাইনালে যোগ্যতা অর্জন করতে প্রয়োজন ছিল ৮৩.৫ মিটার। দুই গ্রুপ মিলিয়ে প্রথম ১২ জনের মধ্যে থাকতে পারলেও ফাইনালে ওঠা সম্ভব। নীরজ প্রথম থ্রোয়েই ৮৮.৩৯ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে সরাসরি যোগ্যতা অর্জন করেন। রোহিত যোগ্যতা অর্জন করলেন ৮০.৪২ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে। তিনি দুই গ্রুপ মিলিয়ে একাদশ স্থানে ছিলেন। ২১ বছরের রোহিত প্রথম রাউন্ডে ৮০.৪২ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন। তাঁর পরের থ্রো বাতিল হয়। তৃতীয় থ্রো ছিল ৭৭.৩২ মিটার। সেই দূরত্বে জ্যাভলিন ছুড়তে না পারলেও দুই গ্রুপ মিলিয়ে প্রথম ১২ জনের মধ্যে থাকায় যোগ্যতা অর্জন করলেন রোহিত।

Advertisement

ট্রিপল জাম্পের নিয়ম অনুযায়ী, ১৭.০৫ মিটারের বেশি দূরত্বে লাফালে সরাসরি যোগ্যতা অর্জন সম্ভব অথবা দুই গ্রুপ মিলিয়ে প্রথম ১২ জনের মধ্যে থাকলে ফাইনালে ওঠার সুযোগ পাওয়া যাবে। ট্রিপল জাম্পে এলধোস ১৬.৬৮ মিটার লাফান। গ্রুপ এ-তে তিনি ষষ্ঠ স্থানে শেষ করেন। দু’টি গ্রুপ মিলিয়ে দ্বাদশ স্থানে ছিলেন এলধোস। ফাইনালে ওঠার জন্য সেটাই ছিল যথেষ্ট। ২৫ বছরের এলধোসের ভিসা সমস্যার কারণে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পৌঁছতে দেরি হয়। তাঁর ইভেন্টের কয়েক দিন আগে এসে পৌঁছন তিনি। এ বছর এপ্রিল মাসে ফেডারেশন কাপে ১৬.৯৯ মিটার লাফানো এলধোস বিশ্ব চ্যাম্পিয়নশিপে নিজের সেরা লাফ দিতে পারেননি।

ফাইনালে উঠলেন রোহিত যাদব (জ্যাভলিন) এবং এলধোস পল (ট্রিপল জাম্প)।

ফাইনালে উঠলেন রোহিত যাদব (জ্যাভলিন) এবং এলধোস পল (ট্রিপল জাম্প)। —ফাইল চিত্র

এলধোস ফাইনালে পৌঁছলেও পারলেন না প্রবীণ চিত্রাবল এবং আবদুল্লা আবুবাকের। দুই গ্রুপ মিলিয়ে চিত্রাবল শেষ করেন ১৭ নম্বরে এবং আবুবাকের শেষ করেন ১৯ নম্বরে।

আরও পড়ুন
Advertisement