Women's World Cup 2022: ১৫৫ রানে জয়, ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে ঘুরে দাঁড়াল মিতালি-ঝুলনের ভারত

প্রথম ম্যাচে পাকিস্তানকে হারানোর পরে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরেছিল ভারতের মহিলা দল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ১৩:৩৭
জেতার পরে ভারতীয় ক্রিকেট দল।

জেতার পরে ভারতীয় ক্রিকেট দল। ছবি: টুইটার

মহিলাদের বিশ্বকাপে ঘুরে দাঁড়াল ভারত। শনিবার ঝুলন-মিতালিরা ১৫৫ রানের বিশাল ব্যবধানে হারাল ওয়েস্ট ইন্ডিজকে। প্রথমে ব্যাট করে ভারত ৫০ ওভারে ৮ উইকেটে ৩১৭ রান তোলে। জবাবে ৪০.৩ ওভারে ক্যারিবিয়ানরা ১৬২ রানে শেষ হয়ে যায়। প্রথম ম্যাচে পাকিস্তানকে হারানোর পরে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরেছিল ভারতের মহিলা দল।

স্মৃতি মন্ধানা, হরমনপ্রীত কৌরের শতরান এবং স্নেহ রানা, মেঘনা সিংহ, রাজেশ্বরী গায়কোয়াড়ের দুর্দান্ত বোলিং জিতিয়ে দেয় ভারতকে।

Advertisement

মিতালি টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। শুরুটা ভাল করেন দুই ওপেনার মন্ধানা ও যষ্টিকা ভাটিয়া। ২১ বলে ৩১ রান করেন যষ্টিকা। তাঁর ইনিংসে ছ’টি চার রয়েছে। তিনি ও মন্ধানা ওপেনিং জুটিতে ৬.৩ ওভারে ৪৯ রান তোলেন।

আট ওভারের মধ্যে যষ্টিকা, মিতালি রাজ (৫), দীপ্তি শর্মা (১৫) পরপর আউট হয়ে যান। এরপর দলের হাল ধরেন মন্ধানা ও হরমনপ্রীত কৌর। চতুর্থ উইকেটে দু’জনে ১৮৪ রান যোগ করেন। মন্ধানা ১১৯ বলে ১২৩ রান করেন। তাঁর ইনিংসে ১৩টি চার, দু’টি ছয়। হরমনপ্রীত ১০৭ বলে ১০৯ রান করেন। তিনি ১০টি চার, দু’টি ছয় মারেন।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক স্টেফানি টেলর মোট আট জন বোলার ব্যবহার করেন। কেউই সে ভাবে সুবিধে করতে পারেননি।

রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজও শুরুটা দারুণ করে। ১২.১ ওভারে ১০০ রান উঠে যায়। দুই ওপেনার দিন্দ্রা ডটিন ও হেলি ম্যাথুজ শুরুতে ঝুলন গোস্বামী, মেঘনা সিংহদের বল মারতে থাকেন। ডটিন ৪৬ বলে ৬২ এবং ম্যাথুজ ৩৬ বলে ৪৩ রান করেন। কিন্তু ডটিন আউট হওয়ার পরে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং ভেঙে পড়ে। তারা নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে। দুই ওপেনার ছাড়া ওয়েস্ট ইন্ডিজের আর মাত্র দু’জন শেমাইনি ক্যাম্পবেল, চেদিয়ান নেশন দু’অঙ্কের রান পান।

ভারতীয় বোলারদের মধ্যে স্নেহ রানা সেরা ছিলেন। ৯.৩ ওভার বল করে ২২ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি। এ ছাড়া মেঘনা ২টি এবং ঝুলন, রাজেশ্বরী ও পূজা বস্ত্রকার একটি করে উইকেট নেন। এক দিনের ক্রিকেট বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড করেন ঝুলন

আরও পড়ুন
Advertisement