Team India

ভারতকে বিশ্বকাপে রানার্স করা রোহিতকে নিয়ে এ বার অনিশ্চয়তা, সাদা বলের ক্রিকেটে আর কি খেলবেন?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সিরিজ়ে নেই রোহিত শর্মা। সম্ভবত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও খেলবেন না। আগামী দিনে সাদা বলের ক্রিকেটে আর দেখা যাবে অধিনায়ক রোহিতকে? আলোচনায় বসবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১০:৪০
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে গিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এর পরের টি-টোয়েন্টি সিরিজে দলে নেই রোহিত শর্মা। সম্ভবত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না। ফলে প্রশ্ন উঠছে, আগামী দিনে সাদা বলের ক্রিকেটে কি আর দেখা যাবে অধিনায়ক রোহিতকে? আলোচনায় বসবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

সাদা বলের ক্রিকেটে পরের বড় প্রতিযোগিতা টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৪ সালে সেই প্রতিযোগিতায় রোহিতেরা খেলবেন না বলে শোনা যাচ্ছে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে রোহিত এবং বিরাট কোহলি টি-টোয়েন্টি ক্রিকেট খেলেননি। হার্দিক পাণ্ড্যকেই নেতৃত্ব দিতে দেখা যাচ্ছে। মনে করা হচ্ছে ২০২৪ সালে তিনিই ভারতকে নেতৃত্ব দেবেন। ২০২৫ সালে রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি। ৫০ ওভারের ফরম্যাটে হওয়ার কথা সেই প্রতিযোগিতা। এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ আবার চার বছর পর। ২০২৭ সালে। সেই প্রতিযোগিতা পর্যন্ত কী ভাবে দল এগোবে তা নিয়ে আলোচনায় বসতে পারে বোর্ড। প্রধান নির্বাচক অজিত আগরকর এবং রোহিতও সেই আলোচনায় থাকবেন বলে জানা গিয়েছে। সেই বৈঠকে সাদা বলের ক্রিকেটে রোহিত নিজের ভবিষ্যৎ নিয়ে কী ভাবছেন সেটাও জানতে চাওয়া হবে।

এক সংবাদমাধ্যম সূত্রে খবর, তাঁকে টি-টোয়েন্টি দলে না নিলে আপত্তি নেই রোহিতের। নির্বাচকেরাও চাইছেন তরুণদের সুযোগ দিতে। এই পরিস্থিতিতে রোহিত নিজের এক দিনের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে কী ভাবছেন, তা জানতে চাইবেন নির্বাচকেরা। পরের বিশ্বকাপের সময় রোহিতের বয়স ৪০ বছর হয়ে যাবে। কিন্তু আগামী এক বছরে ভারত এক দিনের ক্রিকেট খেলবে মাত্র ছ’টি। তাই দলকে দেখে নেওয়ার খুব বেশি সময় পাবেন না নির্বাচকেরা।

বোর্ডের এক কর্তা সংবাদমাধ্যমকে বলেন, “গত এক বছর ধরে তরুণদের টি-টোয়েন্টিতে খেলানো হচ্ছে। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ। তরুণদের সেখানে খেলার সম্ভাবনা বেশি।” রোহিতকে ২০২৫ সাল পর্যন্ত টেস্টে অধিনায়ক রেখে দেওয়া হবেই। ওই কর্তা বলেন, “রোহিতকে টেস্টে ব্যবহার করা হবে। ২০২৫ পর্যন্ত টেস্টে লাগবে রোহিতকে। এই সময়ের মধ্যে নতুন অধিনায়ককে তৈরি করা হবে। আর এক দিনের ক্রিকেটের জন্য নতুন অধিনায়ক খুঁজতে হবে। হার্দিক পাণ্ড্য চোটপ্রবণ। তাই ৫০ ওভারের ক্রিকেটে অন্য কাউকে অধিনায়ক হিসাবে দেখা হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement