ICC ODI World Cup 2023

কোনও দল পেল ৩৫ কোটি, কোনও দল ১ কোটি, বিশ্বকাপ থেকে কোন দলের পকেটে কত ঢুকল?

বিশ্বকাপে খেলা ১০টি দেশেরই পকেটে ঢুকেছে টাকা। কারও বেশি, কারও কম। প্রতিযোগিতার ১০টি দল শেষ পর্যন্ত কত টাকা রোজগার করল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৫:২৭
odi world cup

বিশ্বকাপ ট্রফি হাতে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্য়াট কামিন্স। ছবি: রয়টার্স

শেষ হয়ে গিয়েছে এক দিনের ক্রিকেট বিশ্বকাপ। চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। দেশের মাটিতে রানার্স হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতকে। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ায় বাকি সব দলের থেকে বেশি উপার্জন করেছে অস্ট্রেলিয়া। কিন্তু অংশ নেওয়া প্রতিটি দলই কিছু আর্থিক পুরস্কার পেয়েছে। দেখে নেওয়া যাক, প্রতিযোগিতার ১০ দল কত টাকা করে পেয়েছে?

Advertisement

বিশ্বকাপের রাউন্ড রবিন পর্বে প্রতিটি ম্যাচের জন্য একই টাকা পেয়েছে সবগুলি দল। প্রতি ম্যাচের জন্য দেওয়া হয়েছে ৩৩ লক্ষ টাকা। তার পরে ধাপে ধাপে টাকার অঙ্ক বেড়েছে। যে ছ’টি দল বিশ্বকাপের নক আউটে উঠতে পারেনি তারা আলাদা করে ৮৩ লক্ষ টাকা করে পেয়েছে।

প্রতিযোগিতায় যে দু’টি দল সেমিফাইনালে হেরেছে তারা আলাদা করে ৬ কোটি টাকা করে পেয়েছে। বিশ্বকাপের ফাইনাল জেতায় ৩৩ কোটি টাকা পেয়েছে অস্ট্রেলিয়া। রানার্স হওয়ায় ভারত পেয়েছে ১৬ কোটি টাকা।

অর্থাৎ, বিশ্বকাপ থেকে সব থেকে বেশি রোজগার করেছে অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে ৭টি ম্যাচ জেতায় ২ কোটি ৩১ লক্ষ টাকা পেয়েছে তারা। তাদের মোট রোজগার ৩৫ কোটি ৩১ লক্ষ টাকা। দ্বিতীয় স্থানে ভারত। গ্রুপ পর্বের সব ক’টি ম্যাচ জেতায় ২ কোটি ৯৭ লক্ষ টাকা পেয়েছে তারা। সব মিলিয়ে রোহিত শর্মাদের রোজগার ১৮ কোটি ৯৭ লক্ষ টাকা। দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্বে ৭টি ম্যাচ জিতে পেয়েছে ২ কোটি ৩১ লক্ষ টাকা। তাদের মোট রোজগার ৮ কোটি ৩১ লক্ষ টাকা। গ্রুপ পর্বে ৫টি ম্যাচ জিতে নিউ জ়িল্যান্ডের পকেটে ঢুকেছে ১ কোটি ৬৫ লক্ষ টাকা। তাদের মোট রোজগার ৭ কোটি ৬৫ লক্ষ টাকা।

পঞ্চম স্থানে থাকা পাকিস্তান গ্রুপ পর্বে ৪টি ম্যাচ জিতে ১ কোটি ৩২ লক্ষ টাকা পেয়েছে। তাদের মোট রোজগার ২ কোটি ১৫ লক্ষ টাকা। ষষ্ঠ স্থানে থাকা আফগানিস্তানের রোজগারও একই। সপ্তম স্থানে থাকা ইংল্যান্ড ৩টি ম্যাচ জিতে ৯৯ লক্ষ টাকা পেয়েছে। তাদের মোট রোজগার ১ কোটি ৮২ লক্ষ টাকা।

বিশ্বকাপের শেষ তিনটি দল বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস ২টি করে ম্যাচ জিতে ৬৬ লক্ষ টাকা করে পেয়েছে। তাদের মোট রোজগার ১ কোটি ৪৯ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement