India Vs West Indies Test

ঈশানকে কেন চার নম্বর জায়গা ছাড়লেন কোহলি? দ্বিতীয় ইনিংসে কেন ব্যাট করতে চাননি বিরাট?

রবিবার ভারতের দ্বিতীয় ইনিংসে নিজের না নেমে চার নম্বরে ঈশানকে ব্যাট করতে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন কোহলি। কেন মাঠে নামতে চানি প্রাক্তন অধিনায়ক? জানিয়েছেন ঈশান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৩:০০
picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

জীবনের দ্বিতীয় টেস্টেই ঈশান কিশনকে ব্যাট করতে নামতে হয়েছে বিরাট কোহলির চার নম্বর জায়গায়। রবিবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং অর্ডারে চার নম্বরে নিজেই নামতে চাননি কোহলি। অধিনায়ক রোহিত শর্মা নন, ঈশানকে চার নম্বরে ব্যাট করতে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন কোহলি নিজেই। তার আগে ঈশানকে দিয়েছিলেন প্রয়োজনীয় পরামর্শ।

নিজের খেলার থেকেও দলের স্বার্থকে সব সময় বেশি গুরুত্ব দেন ভারতের প্রাক্তন অধিনায়ক। তেমনই রবিবার নিজের জায়গায় ঈশানকে ব্যাট করতে পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন তিনি। তবে তরুণ সতীর্থকে শুধু গুরুত্বপূর্ণ চার নম্বরে ঠেলেই দেননি কোহলি। সঙ্গে দিয়েছিলেন গুরুত্বপূর্ণ পরামর্শও।

Advertisement

রবিবার সাদা বলের ক্রিকেটের মেজাজে ব্যাট করে ঈশান খেলেছেন ৩৪ বলে অপরাজিত ৫২ রানের ইনিংস। দলের পরিকল্পনা অনুযায়ী ব্যাট করেছেন। যে আশায় কোহলি নিজের জায়গা ছেড়ে দিয়েছিলেন, তাও পূর্ণ করেছেন ঈশান। মাঠে নামার আগে তরুণ সতীর্থকে কী পরামর্শ দিয়েছিলেন কোহলি? ঈশান বলেছেন, ‘‘কোহলির জায়গায় ব্যাট করার সুযোগ পেয়ে দারুণ লাগছে। জানতাম দল আমার কাছ থেকে কী চাইছে। সবাই আমার পাশে ছিল। কোহলি ভাইও আমাকে উৎসাহ দিয়ে বলেছিল, ‘মাঠে নেমে শুধু নিজের খেলাটা খেল’। আশা করছি সোমবার আমরা জিতে মাঠ ছাড়ব। আমাকে আগে পাঠানোর উদ্যোগটা কোহলি ভাই-ই নিয়েছিল। বলে ছিল, আমাকে আগে ব্যাট করতে পাঠানো উচিত। মনে হয় এই সিদ্ধান্তটা আমাদের দলের পক্ষেই গিয়েছে। কখনও কখনও এমন সিদ্ধান্ত নিতে হয়। বৃষ্টি থামার পর আমাদের লক্ষ্য ছিল ১০ থেকে ১২ ওভার ব্যাটিং করে ৭০ থেকে ৮০ রান তোলা। ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে আমরা জয়ের জন্য ৩৭০ থেকে ৩৮০ রানের লক্ষ্য রাখতে চেয়েছিলাম।’’

আগ্রাসী ব্যাটিং করার সহজাত দক্ষতা রয়েছে ঈশানের। আইপিএল এবং আন্তর্জাতিক ক্রিকেটে আগেই সেই দক্ষতার পরিচয় দিয়েছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটার। সে কথা মাথায় রেখেই ঈশানকে নিজের জায়গা ছেড়ে দিয়েছিলেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement