Virat Kohli

আবার কোহলির রহস্যময় পোস্ট! কোন বদলের ডাক দিলেন বিরাট?

বিশ্ব টেস্ট ফাইনালের সময় থেকে একের পর এক রহস্যময় পোস্ট করেই চলেছেন বিরাট কোহলি। সেই পোস্টগুলিকে নিয়ে জল্পনাও বেড়েই চলেছে। আবার তিনি একটি পোস্ট করলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৬:০৬
virat kohli

বিরাট কোহলি। — ফাইল চিত্র

কিছু দিন আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হেরেছে ভারত। আপাতত এক মাস ক্রিকেটারদের সামনে আর কোনও কাজ নেই। বেশ অনেকটা বিশ্রাম পাচ্ছেন তাঁরা। ছুটি কাটানোর ফাঁকেই বিরাট কোহলির একটি ইনস্টাগ্রাম স্টোরি ঘিরে চর্চা শুরু হয়েছে। কোহলি সেই স্টোরিতে একটি উক্তি তুলে ধরে বদলের ডাক দিয়েছেন। কিন্তু কোন ব্যাপারে তিনি বদল চান তা নিয়ে চলছে জল্পনা।

ইংরেজ লেখক অ্যালান ওয়াটসের একটি উক্তি ইনস্টাগ্রাম স্টোরিতে দিয়েছেন কোহলি। সেই উক্তিটির নির্যাস হল: “বদলের একমাত্র উপায় হল সেটার সঙ্গে গা ভাসিয়ে দেওয়া।” কী ধরনের বদল চান, কোনও ব্যক্তির বদল চান কি না ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে জল্পনা শুরু হয়েছে। অনেকে আবার এ-ও বলছেন, কোহলি হয়তো কোনও ফরম্যাটের ক্রিকেট থেকে অবসরও নিতে পারেন। যিনি স্টোরি পোস্ট করেছেন, সেই কোহলি অবশ্য পোস্ট নিয়ে নিশ্চুপ।

Advertisement

তবে গত কয়েক দিনে কোহলির এ ধরনের পোস্ট প্রায়ই দেখা যাচ্ছে। ফাইনালের পঞ্চম দিনে খেলতে নামার আগে বার্তা দেন তিনি। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে লেখেন, ‘‘যদি আমাদের মনে খুব বেশি চিন্তা, ভয় ও সন্দেহ থাকে তা হলে বাঁচার ও ভালবাসার সুযোগ কম পাওয়া যায়। তার জন্য সব কিছুকে দূরে সরিয়ে রাখার অনুশীলন করতে হয়।’’

ফাইনালে হারের পর আবার একটি ইনস্টাগ্রাম স্টোরি পোস্ট করেন। সেখানে কোহলি একটি লাইন লেখেন, যার অর্থ, ‘বোবার কোনও শত্রু নেই।’ বিরাট বোঝাতে চেয়েছিলেন, ফাইনাল হেরে যাওয়ায় তাঁদের সমালোচনা হবেই। এই পরিস্থিতিতে চুপ থাকাই উচিত। নইলে বিতর্ক আরও বাড়তে পারে। তিনি আর বিতর্ক বাড়াতে চাইছেন না।

kohli

কোহলির সেই পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম

তবে কোহলির প্রতি সমালোচনা তাতে থামছে না। ফাইনালের পরেই কোহলির ব্যাটিং নিয়ে তুলোধনা করেন সুনীল গাওস্কর। কোহলির আউট প্রসঙ্গে গাওস্কর বলেন, “খুব সাধারণ মানের একটা শট খেলেছে ও। অফস্টাম্পের কত বাইরে বল। তার আগে সব বল ছাড়ছিল।হঠাৎ করে বোধহয় ওর মাথায় এসেছিল যে অর্ধশতরান করতে আর এক রান বাকি। মাইলফলকের সামনে দাঁড়িয়ে থাকলে হয়তো এমন হয়। জাডেজার ক্ষেত্রেও হয়েছিল। প্রথম ইনিংসে ৪৮ রানে থাকার সময় এমন শট খেলেছিল যেটা একদম উচিত হয়নি। অজিঙ্ক রাহানে ৪৬ রানে থাকার সময়েও একই জিনিস দেখলাম। অনেক দিন ওকে ও রকম শট খেলতে দেখিনি। হঠাৎ কেন দায়িত্বজ্ঞানহীন আচরণ? মাইলফলক সামনে রয়েছে বলে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement