IPL 2024

ভারতে নয়, সন্তানের জন্ম কেন বিদেশে হয়েছে? ম্যাচ জেতানো ইনিংস খেলার পর পরিষ্কার করে দিলেন কোহলি

দ্বিতীয় সন্তানের জন্মের সময় দেশেই ছিলেন না কোহলি। পুরোটাই আগে থেকে পরিকল্পনা করা ছিল। স্ত্রী অনুষ্কা শর্মাকে নিয়ে লন্ডনে চলে গিয়েছিলেন। সেখানেই জন্ম হয় অকায়ের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ০৮:২২
পঞ্জাব কিংসের বিরুদ্ধে বিরাট কোহলি।

পঞ্জাব কিংসের বিরুদ্ধে বিরাট কোহলি। ছবি: পিটিআই।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলছিল ভারত। সিরিজ় শুরুর আগে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। পাঁচ টেস্টের সিরিজ়ে একটা করে টেস্ট শেষ হচ্ছিল, সবাই ভাবছিলেন এই বুঝি পরের টেস্টে ফিরবেন। কিন্তু গোটা সিরিজ়েই খেলেননি বিরাট কোহলি। তার জন্য সমালোচনাও শুনতে হয়েছিল। সুনীল গাভাসকারও নাম না করে কথা শুনিয়েছিলেন। কিন্তু বিরাট কোহলি বুঝিয়ে দিলেন, তাতে তাঁর কিছু যায়-আসে না। বুঝিয়ে দিলেন, এই দুটো মাস তাঁর কাছে কতটা গুরুত্বপূর্ণ ছিল।

Advertisement

সোমবার আইপিএলে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৪৯ বলে ৭৭ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলার পর কোহলি বলেন, গত দুটো মাস তাঁর জীবন বদলে দিয়েছে। কারণ, ছেলে অকায়ের জন্ম। দ্বিতীয় সন্তানের জন্মের সময় দেশেই ছিলেন না তিনি। পুরোটাই আগে থেকে পরিকল্পনা করা ছিল। স্ত্রী অনুষ্কা শর্মাকে নিয়ে লন্ডনে চলে গিয়েছিলেন। সেখানেই জন্ম হয় অকায়ের। কোহলি সোমবার জানান, ‘‘এমন একটা জায়গায় চলে যেতে চেয়েছিলাম, যেখানে কেউ আমাদের চিনতে পারবে না। দুটো মাস শুধু নিজের মতো থাকতে চেয়েছিলাম। একেবারে স্বাভাবিক জীবন যাপন করতে চেয়েছিলাম। এই অভিজ্ঞতাটা অসাধারণ।’’

দ্বিতীয় সন্তানের জন্মের পর জীবনটাই বদলে গিয়েছে কোহলির। বলেন, ‘‘আমি এখন দুই সন্তানের বাবা। পরিবারগত ভাবে আমার জীবনটাই বদলে গিয়েছে। একসঙ্গে আমরা অনেকটা সময় কাটিয়েছি। মেয়ের সঙ্গে সময় কাটাতে পেরেছি। আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ যে, পরিবারের সঙ্গে এতটা সময় কাটানোর সুযোগ পেয়েছি। আমি তো দলের ক্রিকেটারদের বলছিলাম, গত দু’মাসে এত চিৎকার শুনিনি। আমার যে আরেকটা দিক আছে, সেটা গত দু’মাসে বুঝতে পেরেছি। এই উপলব্ধিটা অসাধারণ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement