ICC ODI World Cup 2023

ইডেনে আসছে বিশ্বকাপ, সাধারণ দর্শক কি দেখতে পাবেন সেই ট্রফি?

৮ সেপ্টেম্বর কলকাতায় এসে পৌঁছবে বিশ্বকাপের ট্রফি। সেই ট্রফিকে কেন্দ্র করে বেশ কিছু অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। শহরের বিভিন্ন জায়গায় ট্রফি নিয়ে যাওয়া হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৩:০৩
World Cup

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

ইডেনে আসছে এ বারের বিশ্বকাপ ট্রফি। ৮ সেপ্টেম্বর কলকাতায় এসে পৌঁছবে ট্রফিটি। সেই দিন ইডেনে রাখা থাকবে সেটি। সূত্রের খবর, আইসিসির তরফে তেমনটাই জানানো হয়েছে বাংলার ক্রিকেট সংস্থাকে (সিএবি)। ট্রফিটিকে কেন্দ্র করে বেশ কিছু অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। সেখানে উপস্থিত থাকতে পারেন টেনিস তারকা লিয়েন্ডার পেজ়। ক্রিকেটারদের সঙ্গে অন্য খেলার তারকাদেরও আমন্ত্রণ জানানো হবে।

Advertisement

৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে এ বারের বিশ্বকাপ শুরু হবে। ইডেনে সেমিফাইনাল-সহ পাঁচটি ম্যাচ খেলা হবে। ভারত-বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচও হবে ইডেনে। সেই সব ম্যাচকে কেন্দ্র করে উত্তেজনা বাড়ানোর জন্যই ট্রফি নিয়ে শহরের বিভিন্ন জায়গায় অনুষ্ঠান করা হবে। কিছু দিন আগেও শহরে নিয়ে আসা হয়েছিল বিশ্বকাপের ট্রফি। তবে সে বার একটি স্কুলে নিয়ে যাওয়া ছাড়া আর কিছুই হয়নি। এ বারে দক্ষিণ কলকাতার একটি শপিং মলে ট্রফি আনা হতে পারে। ট্রফি নিয়ে একটি র‍্যালিরও আয়োজন করা হতে পারে। ইডেনে একটি অনুষ্ঠান হওয়ার কথা। বিভিন্ন খেলোয়াড়দের সেখানে আমন্ত্রণ জানানো হতে পারে।

৮ তারিখ সাধারণ দর্শক ইডেনে বিশ্বকাপ ট্রফিটি দেখতে পাবেন। পরের দিন সিএবি-র বার্ষিক অনুষ্ঠান রয়েছে। সেই অনুষ্ঠানে ট্রফিটি নিয়ে যাওয়া হবে বলে জানা গিয়েছে।

ইডেনে একটি ইলিশ উৎসবেরও আয়োজন করা হবে বলে জানা গিয়েছে। রবিবার সেই উৎসব হতে পারে। সেখানে আমন্ত্রণ জানানো হবে সিএবি-র সঙ্গে যুক্ত বিভিন্ন ক্লাবের কর্তাদের। সেই অনুষ্ঠানে সৌরভ গঙ্গোপাধ্যায়ও থাকতে পারেন বলে জানা গিয়েছে।

ইডেনে বিশ্বকাপের প্রথম ম্যাচ ২৮ অক্টোবর। ভারতের ম্যাচ রয়েছে ৫ নভেম্বর। ১২ নভেম্বর কালীপুজোর দিন ইডেনে পাকিস্তান বনাম ইংল্যান্ডের ম্যাচ ছিল। সেটির দিন পরিবর্তন করা হয়েছে। ১১ নভেম্বর হবে সেই ম্যাচ। পাকিস্তান বনাম বাংলাদেশের ম্যাচ রয়েছে ৩১ অক্টোবর। আইসিসি তরফে কর্তারা এসে ইতিমধ্যেই ইডেন পরিদর্শন করে গিয়েছেন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তাঁদের আবার আসার কথা। ১৫ সেপ্টেম্বরের মধ্যে ইডেনের যাবতীয় সংস্কারের কাজ শেষ হবে বলে জানিয়েছিলেন সিএবি প্রধান স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement