Asia Cup

মাত্র সাতটি টি-টোয়েন্টি খেলেই এশিয়া কাপে সুযোগ, অবাক তিলক নিজেই

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পাঁচটি এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেই এক দিনের দলে জায়গা করে নিলেন তিলক। তা-ও আবার এশিয়া কাপের দলে। এমন সুযোগ পেয়ে নিজেই অবাক হয়ে গিয়েছেন হায়দরাবাদের বাঁহাতি ব্যাটার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১০:৫০
Tilak Varma

তিলক বর্মা। —ফাইল চিত্র।

ভারতের হয়ে এখনও এক দিনের ক্রিকেটে অভিষেক হয়নি তিলক বর্মার। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ভাল খেলে ভারতের টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছিলেন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলেন এই মাসের শুরুতে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পাঁচটি এবং আয়ারল্যান্ডের বিরুদ্ধে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেই এক দিনের দলে জায়গা করে নিলেন তিলক। তা-ও আবার এশিয়া কাপের দলে। এমন সুযোগ পেয়ে নিজেই অবাক হয়ে গিয়েছেন হায়দরাবাদের বাঁহাতি ব্যাটার।

Advertisement

সোমবার এশিয়া কাপের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে ভারত। সেই দলে রাখা হয়েছে তিলককে। তরুণ বাঁহাতি ব্যাটার ওয়েস্ট ইন্ডিজ় সিরিজ়ে পাঁচ ম্যাচে ১৭৩ রান করেন। সেই সিরিজ়ে সব থেকে বেশি রান তাঁর ব্যাট থেকেই এসেছে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে পর পর দু’টি ম্যাচে রান না পেলেও তিলকের উপর ভরসা রেখেছেন রোহিত শর্মারা। সুযোগ পেয়ে তিলক বলেন, “ভাবতেই পারছি না যে, এক দিনের ক্রিকেটে আমার অভিষেক এশিয়া কাপে হতে পারে। এক দিনের ক্রিকেটে ভারতের হয়ে খেলব, সেই বিশ্বাস আমার ছিল। কিন্তু ভাবিনি এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় সেটা হতে পারে। টি-টোয়েন্টি অভিষেক হয়েছে যে বছর, সেই বছরেই যে এক দিনের ক্রিকেটেও খেলার সুযোগ, আমার কাছে পুরোটাই স্বপ্নের মতো।”

আইপিএলে মুম্বইয়ের হয়ে খেলেন তিলক। সেই দলের অধিনায়ক রোহিত। তিলক বলেন, “রোহিত ভাই সব সময় আমার পাশে দাঁড়িয়েছে। আইপিএলেও যখন আমি প্রথম বার খেলতে গিয়েছিলাম, তখনও রোহিত ভাই আমাকে চাপ নিতে বারণ করেছিল। যে কোনও সময় আমি ওর সঙ্গে কথা বলতে পারি। কোনও সমস্যা হলেই যেতে পারি রোহিত ভাইয়ের কাছে। পঞ্জাব কিংসের বিরুদ্ধে একটি ম্যাচে আউট হয়ে মনখারাপ হয়ে গিয়েছিল। সেই সময় রোহিত ভাই আমার সঙ্গে কথা বলেছিল। সেটাই আমাকে প্রচণ্ড সাহায্য করেছিল।”

এশিয়া কাপ শুরু ৩০ অগস্ট থেকে। ভারতের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। ২ সেপ্টেম্বর হবে সেই ম্যাচ। শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপ খেলবে ভারত। এই বছর এক দিনের বিশ্বকাপও রয়েছে। ঘরের মাঠে সেই প্রতিযোগিতা খেলতে নামার আগে ভারত এশিয়া কাপে নিজেদের দলের পরীক্ষা করে নিতে পারবে। তাই শুধু এশিয়া কাপ নয়, বিশ্বকাপেও খেলার সুযোগ চলে আসতে পারে তিলকের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement