India vs South Africa

নেই রিঙ্কু! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিষেক অন্য এক ক্রিকেটারের, রাহুলের দলে একাধিক চমক

প্রথম এক দিনের ম্যাচ ভারতীয় দলে সুযোগ পেলেন না রিঙ্কু সিংহ। তবে অন্য এক ক্রিকেটারের অভিষেক হল লোকেশ রাহুলের দলে। প্রথম একাদশে কোন কোন ক্রিকেটারকে রাখলেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৩:১৪
KL Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি ক্রিকেটে ভাল খেলা রিঙ্কু সিংহকে প্রথম এক দিনের ম্যাচে দলে নেয়নি ভারত। তবে রবিবারের ম্যাচে অভিষেক হল সাই সুদর্শনের। সেই সঙ্গে একাধিক তরুণ ক্রিকেটারকে নিয়ে নামছেন অধিনায়ক লোকেশ রাহুল।

Advertisement

টি-টোয়েন্টিতে ভাল খেলে নজর কেড়েছিলেন রিঙ্কু। তাঁকে এক দিনের ক্রিকেটেও সুযোগ দেওয়া হয়েছে। তবে প্রথম ম্যাচে অভিষেক হল না রিঙ্কুর। আপাতত অপেক্ষা করতে হবে তাঁকে। সুযোগ পেয়েছেন সুদর্শন। আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে দুরন্ত ফর্মে ছিলেন তিনি। দেশের জার্সিতেও সেই ফর্ম দেখাতে চাইবেন সুদর্শন।

ম্যাচের আগের দিন রিঙ্কু সম্পর্কে রাহুল বলেছিলেন, “টি-টোয়েন্টি সিরিজ়ে রিঙ্কুর মানসিকতা এবং ম্যাচ বুঝে নেওয়ার দক্ষতা ওকে বাকিদের থেকে আলাদা করে তুলেছে। রিঙ্কু দেখিয়ে দিয়েছে ও কতটা ভাল ক্রিকেটার। ওর শান্ত, ধীরস্থির মনোভাব আমরা দেখেছি। টিভিতে দেখতে দেখতে নিজেও শান্তি পেয়েছি। প্রথম শ্রেণির ক্রিকেটে সব ফরম্যাটেই ও ভাল খেলেছে। তাই এই সিরিজ়‌েও ও কোনও সময় ঠিক সুযোগ পাবে।”

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম একাদশে অধিনায়ক রাহুল নামছেন রুতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, শ্রেয়স আয়ার, তিলক বর্মা, সঞ্জু স্যামসন, অক্ষর পটেল, কুলদীপ যাদব, আরশদীপ সিংহ, আবেশ খান এবং মুকেশ কুমারকে নিয়ে। রুতুরাজের সঙ্গে কে ওপেন করবেন সেই দিকে নজর থাকবে। রাহুল যদি মিডল অর্ডারে খেলেন তাহলে হয়তো সুদর্শনকে ওপেন করতে দেখা যেতে পারে। নতুন বলে শুরু করতে পারেন বাংলার মুকেশ।

টস জিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন। গোলাপি জার্সি পরে খেলতে নেমেছেন তাঁরা। টসের সময় রাহুল বলেন, “টস জিতলে আমরাও ব্যাট করতাম। তবে পিচে স্পিন হতে পারে। কুলদীপ এবং অক্ষর এই পিচ দেখে খুশিই হবে। তরুণ ক্রিকেটারদের কাছে এই সিরিজ় বড় সুযোগ হতে চলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement