Rohit Sharma

বিরাট-শাস্ত্রীর হাতে টেস্টে আমার দ্বিতীয় জন্ম! রোহিতের জন্য কী করেছিলেন প্রাক্তন অধিনায়ক, কোচ

২০১৯ সাল পর্যন্ত টেস্ট দলে রোহিত এসেছেন এবং বাদ পড়েছেন। সেই সময় বিরাট কোহলি তাঁকে ওপেনার হিসাবে টেস্টে ফিরিয়েছিলেন। তাতেই বদলে যায় রোহিতের টেস্ট কেরিয়ার। এখন তিনি টেস্টে ভারতের অধিনায়কও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৩:২৬
Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

রোহিত শর্মার টেস্ট অভিষেক হয় ২০১৩ সালে। ইডেনে শতরান দিয়ে কেরিয়ার শুরু হয়েছিল তাঁর। পরের টেস্টেও শতরান করেছিলেন। কিন্তু একটা সময় পর্যন্ত নিয়মিত সুযোগ পেতেন না লাল বলের ক্রিকেটে। ২০১৯ সাল পর্যন্ত দলে এসেছেন এবং বাদ পড়েছেন। সেই সময় বিরাট কোহলি তাঁকে ওপেনার হিসাবে টেস্টে ফিরিয়েছিলেন। তাতেই বদলে যায় রোহিতের টেস্ট কেরিয়ার। এখন তিনি টেস্টে ভারতের অধিনায়কও।

Advertisement

শেষ পাঁচ বছরে রোহিতকে টেস্ট দল থেকে বাদ পড়তে হয়নি। চোট না থাকলে সব ম্যাচেই খেলেছেন তিনি। এক সাক্ষাৎকারে রোহিত বলেন, “আমার টেস্ট কেরিয়ারের দ্বিতীয় ইনিংসের জন্য আমি রবি শাস্ত্রী এবং বিরাট কোহলির কাছে কৃতজ্ঞ। আমাকে উপরের দিকে ব্যাট করতে পাঠানোর কথা ওরাই ভেবেছিল। খুব সহজ ছিল না সেই সিদ্ধান্তটা। কিন্তু ওরা আমার উপর ভরসা রেখেছিল। আমাকে একটা অনুশীলন ম্যাচ খেলতে বলেছিল ওরা। খেলেছিলাম। প্রথম বলেই আউট হয়ে গিয়েছিলাম। সেই সঙ্গে বুঝেছিলাম আমার কাছে আর কোনও বিকল্প নেই। কিন্তু ওপেন করতে নেমে বুঝলাম টেস্টে আমার দ্বিতীয় জন্ম হল। আমাকে এই সুযোগ নিতেই হত।”

সেই সঙ্গে রোহিত বলেছিলেন, “স্পষ্ট ভাবে বলে দিয়েছিলাম, আমি নিজের খেলাটাই খেলব। উইকেট বাঁচানোর চেষ্টা করব না। প্রথম বলও যদি মারার মতো হয়, আমি মারব। সে যতই টেস্ট ম্যাচ হোক। আমাকে সেই স্বাধীনতাটা দিয়েছিল বিরাটেরা।”

ওপেনার রোহিত সত্যিই নতুন জন্ম পেয়েছেন। ওপেনার হিসাবে খেলে ৩৪ ম্যাচে ২৫৯৪ রান করেছেন রোহিত। সেখানে ৬১ টেস্টে তাঁর মোট সংগ্রহ ৪১৭৯ রান। সেই সাফল্য তাঁকে ২০২২ সালে নেতৃত্বও এনে দেয়। রোহিতের নেতৃত্বে এখনও পর্যন্ত কোনও টেস্ট সিরিজ় হারেনি ভারত। ১৮টি ম্যাচের মধ্যে ১২টিতে জিতেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement