ICC World Cup 2023

ভারতের বিরুদ্ধে নজির বাংলাদেশের দুই ওপেনারের, বিশ্বকাপে কোন কীর্তি গড়লেন লিটনেরা?

ভারতের বিরুদ্ধে নতুন নজির গড়লেন বাংলাদেশের ওপেনারেরা। ভেঙে গেল ২৪ বছরের পুরনো রেকর্ড। পুণেতে চেনা মেজাজে দেখা গেল লিটনকে। এক দিনের ক্রিকেটে প্রথম অর্ধশতরান তানজ়িদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৭:০৬
picture of Litton Das

লিটন দাস। ছবি: আইসিসি।

চোটের জন্য ভারতের বিরুদ্ধে খেলছেন না শাকিব আল হাসান। অধিনায়কের ঘাটতি ঢাকতে বাংলাদেশের অন্য ক্রিকেটারেরা বাড়তি দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। তারই সুফল এল ভারতের বিরুদ্ধে প্রথম উইকেটের জুটিতেই। নতুন নজির গড়লেন দুই ওপেনার লিটন দাস এবং তানজ়িদ হাসান।

Advertisement

বিশ্বকাপের প্রথম তিনটি ম্যাচে বাংলাদেশের ওপেনিং জুটি ঠিক মতো পারফরম্যান্স করতে পারেনি। বিশেষ করে লিটনের ফর্মে না থাকা ভুগিয়েছে বাংলাদেশকে। বৃহস্পতিবার পুণের ২২ গজে আবার চেনা ফর্মে দেখা গেল কলকাতা নাইট রাইডার্সের উইকেটরক্ষক-ব্যাটারকে। রান পেলেন ওপেনিংয়ে তাঁর সঙ্গী তানজ়িদও। ৫টি চার এবং ৩টি ছয়ের সাহায্যে ৪৩ বলে ৫১ রান করে কুলদীপ যাদবের বলে আউট হন তিনি। এক দিনের ক্রিকেটে এটাই তাঁর প্রথম অর্ধশতরান। তার আগেই রেকর্ড তৈরি হল বাংলাদেশের প্রথম উইকেটের জুটিতে। ভারতের বিরুদ্ধে প্রথম উইকেটের জুটিতে বাংলাদেশ তুলল ৯৩ রান। এক দিনের বিশ্বকাপে এটাই প্রথম উইকেটের জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রান। যদিও তাঁরা অত্যন্ত সতর্ক ভাবে শুরু করেছিলেন এ দিন। প্রথম ৫ ওভারে বাংলাদেশ তোলে ১০ রান।

এর আগে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম উইকেটে সর্বোচ্চ রানের নজির ছিল মেহরাব হোসেন এবং শাহরিয়র হোসেনের দখলে। ১৯৯৯ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম উইকেটের জুটিতে ৬৯ রান করেছিলেন তাঁরা। ২৪ বছর পর লিটন এবং তানজ়িদের ব্যাটে ভেঙে গেল সেই নজির। পাকিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচ ৬২ রানে জিতেছিল বাংলাদেশ।

পুণের ব্যাটিং সহায়ক উইকেটের সুবিধা কাজে লাগিয়ে ফর্ম ফিরে পেলেন লিটন। তিনি খেললেন ৮২ বলে ৬৬ রানের ইনিংস। তাঁর ব্যাট থেকে এল ৭টি চার। রবীন্দ্র জাডেজার বলে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে আউট হলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement