T20 World Cup 2022

মরণবাঁচন ম্যাচে মুখোমুখি বাংলাদেশ এবং পাকিস্তান, দু’দলের সেমিফাইনালের অঙ্ক কী

দক্ষিণ আফ্রিকা নিজেদের ম্যাচ হেরে যেতেই গ্রুপের অঙ্ক পরিষ্কার হয়ে গিয়েছে। প্রোটিয়াদের কোনও ভাবেই সেমিফাইনালে যাওয়ার রাস্তা রইল না। ভারত ইতিমধ্যেই ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে জায়গা পাকা করে নিয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ০৯:৫১
বাংলাদেশ এবং পাকিস্তানের সংগ্রহ ৪ পয়েন্ট।

বাংলাদেশ এবং পাকিস্তানের সংগ্রহ ৪ পয়েন্ট। —ফাইল চিত্র

জেতা ছাড়া আর কোনও উপায় নেই দুই দলের সামনে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে হলে জিততেই হবে। এই পরিস্থিতি মাথায় নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ এবং পাকিস্তান। সেই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান।

দক্ষিণ আফ্রিকা নিজেদের ম্যাচ হেরে যেতেই গ্রুপের অঙ্ক পরিষ্কার হয়ে গিয়েছে। প্রোটিয়াদের কোনও ভাবেই সেমিফাইনালে যাওয়ার রাস্তা রইল না। ভারত ইতিমধ্যেই ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে জায়গা পাকা করে নিয়েছে। একটি ম্যাচ বাকিও রয়েছে তাদের। অ্যাডিলেডে রবিবার দ্বিতীয় ম্যাচে খেলতে নামা বাংলাদেশ এবং পাকিস্তানের সংগ্রহ ৪ পয়েন্ট। যে জিতবে ৬ পয়েন্ট নিয়ে সেই দলই পৌঁছে যাবে সেমিফাইনালে। সেই লক্ষ্য নিয়েই মাঠে শাকিব, বাবররা।

Advertisement

টস জিতে শাকিব বলেন, “আমরা জানি গ্রুপের অঙ্ক কী। এই ম্যাচ কতটা গুরুত্বপূর্ণ। দল শান্ত আছে। কিন্তু ভিতরে ভিতরে একটা উত্তেজনা কাজ করছে।” রবিবারের ম্যাচে বাংলাদেশ দলে তিনটি পরিবর্তন হয়েছে। সৌম্য সরকার, নাসুম আহমেদ এবং ইবাদত হোসেইন দলে এসেছেন। বাদ গিয়েছেন শরিফুল ইসলাম, ইয়াসির আলি এবং মেহমুদ।

পাকিস্তানের অধিনায়ক বাবরও টস জিতলে ব্যাটিং নিতেন বলেই জানিয়েছেন। তিনি বলেন, “ম্যাচ জিতলে একটা আত্মবিশ্বাস কাজ করে। শেষ ম্যাচ আমরা যে ভাবে জিতেছি, সেই ধারাবাহিকতা এই ম্যাচেও ধরে রাখতে চাই। মহম্মদ রিজ়ওয়ান এবং আমি ওপেন করতে নেমে সে ভাবে রান পাচ্ছি না। আশা করি আজ ভাল খেলতে পারব। আমাদের দলে কোনও বদল নেই।”

রবিবার প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ১৩ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। গ্রুপের শেষ ম্যাচে টেম্বা বাভুমারা হেরে ছিটকে গেলেন বিশ্বকাপ থেকেই। প্রথমে ব্যাট করে নেদারল্যান্ডস করে ৪ উইকেটে ১৫৮ রান। জবাবে দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয়ে গেল ১৪৫ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement