Babar Azam

মাথায় হাত বাবরের, বৃহস্পতিবার মরণ-বাঁচন ম্যাচের আগে বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন ব্যাটার

ব্যাটিং নিয়ে সমস্যায় পাকিস্তান। কোনও ব্যাটারই ধারাবাহিক ভাবে রান করতে পারছেন না। তার উপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই চোট পেলেন মিডল অর্ডারের নির্ভরযোগ্য ব্যাটার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৯:৪১
বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে কপালে চিন্তার ভাঁজ পাকিস্তান অধিনায়ক বাবর আজ়মের।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে কপালে চিন্তার ভাঁজ পাকিস্তান অধিনায়ক বাবর আজ়মের। ফাইল ছবি

বিপাকে পাকিস্তান। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচে হাঁটুতে চোট পেয়েছেন ফখর জ়মান। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর খেলার কোনও সম্ভাবনা নেই। এশিয়া কাপে পাওয়া চোটের জায়গাতেই আবার চোট পেয়েছেন বাবর আজ়মের দলের গুরুত্বপূর্ণ ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে কি আর খেলতে পারবেন ফখর? নিশ্চিত করে বলতে পারেননি পাকিস্তান ক্রিকেট দলের চিকিৎসক। নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলার সময় তাঁর হাঁটু ঘুরে গিয়েছে। পাকিস্তান দলের চিকিৎসক নাজিবুল্লাহ সুমরো জানিয়েছেন, ফখরের হাঁটুর অবস্থা ভাল নয়। নাজিবুল্লাহ বলেছেন, ‘‘হাঁটুর চোট ১০০ শতাংশ সারতে বেশ কিছুটা সময় লাগে। ফখর এবং দলের সকলে বুঝতে পারছে ওকে মাঠে নামালে কত বড় ক্ষতি হতে পারে। সকলে দেখেছেন, শেষ ম্যাচে ফখর কেমন ব্যাট করেছে। দুর্ভাগ্যজনক ভাবে ওই ম্যাচেই হাঁটুর পুরনো চোটের জায়গায় আবার লেগেছে ফখরের। আমরা ঝুঁকি নেওয়ার পক্ষে নই।’’

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শাহিন আফ্রিদির সঙ্গে ফখরকেও চিকিৎসার জন্য লন্ডনে পাঠিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। চোট সারিয়ে লন্ডন থেকে সরাসরি অস্ট্রেলিয়ায় বাবরের দলের সঙ্গে যোগ দেন তিনি। সম্পূর্ণ ফিট না হওয়ায় প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে এবং দ্বিতীয় ম্যাচে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে তাঁকে খেলায়নি পাকিস্তান। আগ্রাসী ব্যাটারকে মাঠে নামিয়ে দিয়ে ঝুঁকি নিতে চাননি বাবররা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১৬ বলে ২০ রান করেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা জিইয়ে রাখতে হলে টেম্বা বাভুমাদের বিরুদ্ধে জিততেই হবে বাবরদের। কিন্তু হাঁটুর চোটের জন্য ফখর ছিটকে যাওয়ায় চিন্তা বাড়ল পাকিস্তান শিবিরের। প্রথমে ১৫ জনের দলে ফখরকে রাখেননি পাকিস্তানের নির্বাচকরা। রিজার্ভ দলে রাখা হয় তাঁকে। চোটের জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় এবং বিশ্বকাপের আগে নিউজ়িল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি প্রতিযোগিতাতেও খেলতে পারেননি ফখর।

উসমান কাদিরের জায়গায় ১৫ জনের দলে নেওয়া হয় তাঁকে। ফখর ছিটকে যাওয়ায় সম্ভবত উসমানকেই আবার পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দলে ফিরিয়ে আনতে পারে পাকিস্তান। তবে ফখরের ছিটকে যাওয়া বাবরদের জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement