T20 World Cup 2022

‘এই দল ঘর মোছারও যোগ্য নয়’, ফিঞ্চ-ওয়ার্নারের অস্ট্রেলিয়াকে ছিঁড়ে খেলেন প্রাক্তন অধিনায়ক

দলের রক্ষণাত্মক ক্রিকেট মেনে নিতে পারছেন না প্রাক্তন অধিনায়ক। তুলনায় দুর্বল দলগুলোর বিরুদ্ধে দল কেন আগ্রাসী ক্রিকেট খেলবে না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন হতাশা থেকে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ২০:৩৭
ফিঞ্চের দলের তীব্র সমালোচনা করলেন প্রাক্তন অধিনায়ক।

ফিঞ্চের দলের তীব্র সমালোচনা করলেন প্রাক্তন অধিনায়ক। ছবি: টুইটার।

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটাররা সাধারণত দলের পাশেই থাকেন। সমালোচনা করলেও তা মৃদুই হয়। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নারদের পারফরম্যান্স দেখে ক্ষুব্ধ প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক তীব্র সমালোচনা করলেন। তাঁর প্রশ্ন এটা কি আদৌ অস্ট্রেলিয়ার দল?

গত বারের বিশ্বচ্যাম্পিয়নরা এ বার সেমিফাইনালে উঠতে পারেনি। প্রথম ম্যাচে নিউজ়িল্যান্ডের কাছে হেরে শুরু করে বিশ্বকাপ অভিযান। দলের খেলায় অত্যন্ত হতাশ ক্লার্ক। তিনি বলেছেন, ‘‘আমি মনে করি সাধারণ ভাবে অস্ট্রেলীয়রা প্রবল চাপের মধ্যে, বড় মঞ্চে সব সময় ভাল করে। সব সময় লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করে। আমরা হারতে ভয় পাই না। এই বিশ্বকাপে আমরা কি সেরা ১১ জন আগ্রাসী ক্রিকেটারকে দলে রেখেছিলাম? করে থাকলে আমাদের খেলা এত রক্ষণাত্মক কেন! এই দলের খেলা একদমই অস্ট্রেলীয়দের মতো নয়।’’

Advertisement

মাঠে ফিঞ্চের দলকে দেখে অত্যন্ত সাধারণ মনে হয়েছে। প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘এই রকম মানসিকতা নিয়ে বেশি কিছু করা যায় না। এরকম দলকে দিয়ে ঘর মোছানোও সম্ভব নয়। আফগানিস্তানের বিরুদ্ধে ২০০ রান তুলে ওদের ১০০ রানের মধ্যে শেষ করে দেওয়ার কথা বলবে না অস্ট্রেলিয়া! সেটা করতে গেলে যে আগ্রাসন দরকার হয়, সেটা এই দলের নেই। কারও মধ্যে আগুন নেই। মাঠে দেখে খুব অলস মনে হচ্ছিল ওদের।’’ ফিঞ্চের দলে বিশ্বচ্যাম্পিয়ন সুলভ আগুন না দেখে হতাশ প্রাক্তন অধিনায়ক।

৪১ বছরের প্রাক্তন ক্রিকেটারের মতে আয়ারল্যান্ড, আফগানিস্তানের মতো তুলনায় দুর্বল দলগুলোর বিরুদ্ধেও আগ্রাসী ক্রিকেট খেলতে ব্যর্থ হয়েছেন ফিঞ্চরা। ক্লার্ক বলেছেন, ‘‘গোটা ব্যাপারটা আমাকে অত্যন্ত হতাশ করেছে। ছোট দলগুলোর বিরুদ্ধে দলের পারফরম্যান্স দেখলে হতাশা আরও বাড়ছে। বুঝতেই পারছিলাম না, কাদের খেলা দেখছি। দেখে মনে হচ্ছিল আফগানিস্তানকে হারাতেই ওরা নিজেদের সর্বস্ব দিয়ে ফেলছে!’’

নিজেদের দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অথচ তারাই প্রতিযোগিতার শেষ চার দলের মধ্যে নেই। আইসিসি প্রতিযোগিতার অন্যতম সফল দলের এমন পরিণতি মেনে নিতে পারছেন না ক্লার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement