T20 World Cup 2022

অনুশীলন ম্যাচে বিরাট, রোহিতের আউটের ধরন দেখে চোখ কপালে অন্য দলের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুশীলন ম্যাচে ব্যাট করতে নেমে রোহিত শর্মা, বিরাট কোহলি এবং দীনেশ কার্তিক ক্যাচ দেন বাউন্ডারিতে। সেটাই চিন্তার কারণ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২০:২২
রোহিত শর্মা এবং বিরাট কোহলি।

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার মাটিতে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। মূল পর্ব শুরু হওয়ার আগেই সব দলের জন্য চিন্তার কারণ হয়ে উঠতে পারে রোহিত শর্মা, বিরাট কোহলিদের অনুশীলন ম্যাচে আউটের ধরন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে নেমে রোহিত, বিরাট এবং দীনেশ কার্তিক ক্যাচ দেন বাউন্ডারিতে। সেটাই চিন্তার কারণ।

রোহিত এবং কার্তিক ঠিক ভাবেই শট নিয়েছিলেন। তবুও ডিপ মিডউইকেটে ধরা পড়ে যান। বিরাটের ব্যাটের কানায় লেগে ফাইন লেগে ক্যাচ যায়। তিনটি ক্ষেত্রেই ভারতীয় মাঠে ছয় হত। অনুশীলন ম্যাচ খেলতে নেমে ভারত কিছুটা আন্দাজ করে নিতে পেরেছে যে কতটা জোর প্রয়োজন অস্ট্রেলিয়ার মাঠে ছক্কা হাঁকাতে। অন্য দেশের থেকে অস্ট্রেলিয়ার মাঠ বড়। বাউন্ডারিতে বল পাঠাতে তাই বাড়তি জোর প্রয়োজন। মাঠ বড় বলে দৌড়ে বেশি রান নেওয়াও সম্ভব হয়। রোহিত বলেন, “এই রকম বড় মাঠে খেলতে নামলে পরিকল্পনা প্রয়োজন। ছক্কা মারা বা চার মারা তো আছেই, সেই সঙ্গে উইকেটের মাঝে দৌড়াতেও হবে। ফাঁক দেখে বল মারতে হবে। উইকেটের মাঝে দৌড়ে ওভারে আট-ন’রান নেওয়া সম্ভব।”

Advertisement

রোহিত, বিরাটের আউট যদিও ভারতকে জেতার থেকে আটকাতে পারেনি। ব্যাট হাতে বেশি রান করতে না পারলেও ফিল্ডার হিসাবে দলকে সাহায্য করেন বিরাট। সরাসরি থ্রো-য়ে একটি রান আউট করেন এবং বাউন্ডারিতে এক হাতে ক্যাচ ধরেন তিনি। বড় মাঠ কাজে লাগিয়ে ১৪টি দু’রান নেয় ভারত। অস্ট্রেলিয়া ন’টি দু’রান এবং তিনটি তিন রান নেয়। ভারত সেই ম্যাচে আটটি ছক্কা মারে। অস্ট্রেলিয়া মারে ছ’টি।

ভারতের প্রথম সারির ব্যাটারদের এই ভাবে আউট হওয়ার ধরন অন্য দলগুলিকেও মনে করিয়ে দেবে অস্ট্রেলিয়ার বড় মাঠের কথা। গাব্বা, পার্‌থ, সিডনির মতো মাঠে ছয় মারা যে সহজ হবে না, বলাই যায়। সেই সঙ্গে অবশ্যই মাথায় রাখতে হবে বাউন্ডারিতে ক্যাচও জমা পড়তে পারে এই বড় মাঠের কারণে। ব্যাটাররা যদিও এই মাঠকে কাজে লাগিয়ে এক-কে দুই, দুই-কে তিন রানে পরিবর্তন করতে চাইবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement