Syed Mushtaq Ali Trophy

পর পর ৪ ম্যাচে জয়, মুস্তাক আলি ট্রফির নক আউট পর্বে বাংলা

৫ ম্যাচ শেষে বাংলার সংগ্রহ ১৮ পয়েন্ট। গ্রুপ শীর্ষে রয়েছে তারা। সেই স্থান ধরে রাখতে পারলে সোজাসুজি কোয়ার্টার ফাইনালে উঠে যাবেন অভিমন্যু ঈশ্বরনরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৫:০০
ব্যাটে, বলে সফল শাহবাজ়।

ব্যাটে, বলে সফল শাহবাজ়। —ফাইল চিত্র

বাংলার জয়রথ ছুটছেই। লখনউয়ের স্টেডিয়ামে বৃহস্পতিবার ছত্তীসগঢ়কে ৫৩ রানে উড়িয়ে দিল লক্ষ্মীরতন শুক্লর বাংলা। সৈয়দ মুস্তাক আলি ট্রফির নক আউটে যাওয়ার রাস্তা পরিষ্কার করে ফেলল তারা। বল হাতে দাপট দেখালেন প্রদীপ্ত প্রামাণিক।

৫ ম্যাচ শেষে বাংলার সংগ্রহ ১৮ পয়েন্ট। গ্রুপ শীর্ষে রয়েছে তারা। সেই স্থান ধরে রাখতে পারলে সোজাসুজি কোয়ার্টার ফাইনালে উঠে যাবেন অভিমন্যু ঈশ্বরনরা। শেষ ম্যাচে চণ্ডীগড়কে হারিয়ে সেই রাস্তা পাকা করে ফেলতে চাইবেন তাঁরা। সেটা না হলেও সোজাসুজি কোয়ার্টার ফাইনাল খেলতে পারে বাংলা। সে ক্ষেত্রে ছত্তীসগঢ়ের থেকে নেট রানরেটে এগিয়ে থাকলেই হবে। এই মুহূর্তে এগিয়েই রয়েছে বাংলা।

Advertisement

বৃহস্পতিবার প্রথমে ব্যাট করে ১৬১ রান তোলে বাংলা। দুই ওপেনার রণজ্যোত সিংহ খয়রা এবং অভিমন্যু মিলে ৪৯ রানের জুটি গড়েন। ২০ বলে ২১ রান করেন রণজ্যোত। অভিমন্যু ২৭ বলে ৩৩ রান করেন। ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে নেমে ৯ বলে ১৬ রান করেন করণ লাল। ২৮ বলে ৪৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন অলরাউন্ডার শাহবাজ় আহমেদ। চারটি ছক্কা হাঁকান তিনি। ভারতীয় দলের হয়ে অভিষেক হওয়ার পর তাঁর আত্মবিশ্বাস যে আরও বেড়ে গিয়েছে, সেই প্রমাণ পাওয়া যাচ্ছে প্রতি ম্যাচেই। ঋত্বিক রায়চৌধুরী ২৪ বলে ৩১ রান করেন। ছত্তীসগঢ়ের হয়ে শুভম আগরওয়াল ৩ উইকেট নেন।

সেই রান তাড়া করতে নেমে ১০৮ রানে শেষ হয়ে যায় ছত্তীসগঢ়। শুরুতেই তাদের ধাক্কাটা দিয়েছিলেন রবি কুমার। ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার ফিরিয়ে দেন ওপেনার শশাঙ্ক চন্দ্রকারকে। এর পর ধীরে ধীরে ইনিংস গড়ার চেষ্টা করছিল ছত্তীসগঢ়। সেই পথে বাধা হয়ে দাঁড়ান শাহবাজ়। ১১তম ওভারে বল করতে এসে পর পর দু’বলে দু’টি উইকেট তুলে নেন তিনি। তাতেই ভেঙে যায় ছত্তীসগঢ়ের যাবতীয় লড়াই। বাকি কাজটা করে দেন প্রদীপ্ত। একাই চার উইকেট তুলে নেন বাংলার স্পিনার। আকাশ দীপ নেন দু’টি উইকেট। একটি উইকেট নেন মুকেশ কুমার। বাংলার পরের ম্যাচ চণ্ডীগড়ের বিরুদ্ধে শনিবার হবে সেই ম্যাচ।

মুস্তাক আলি ট্রফিতে খেলছে ৩৮টি দল। এদের ভাগ করা হয়েছে পাঁচটি গ্রুপে। তিনটি গ্রুপে রয়েছে আটটি করে দল। দু’টি গ্রুপে সাতটি করে। প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দল সরাসরি কোয়ার্টার ফাইনাল খেলার সুযোগ পাবে। দ্বিতীয় স্থানে থাকা পাঁচটি দল এবং পয়েন্টের (অথবা নেট রানরেট) বিচারে একাদশ স্থানে থাকা দলের মধ্যে হবে প্রি-কোয়ার্টার ফাইনাল। সেখান থেকে তিনটি দল চলে যাবে কোয়ার্টার ফাইনালে। ৩০ অক্টোবর থেকে শুরু নক আউট পর্বের ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement