T20 World Cup 2021

T20 World Cup 2021: পাক ম্যাচের আগে কেন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাল ভারত, খোলসা করলেন কোহলী

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানান ক্রিকেটাররা। একই ছবি দেখা গিয়েছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচেও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ১৭:০১
হাঁটু গেড়ে প্রতিবাদ জানাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা

হাঁটু গেড়ে প্রতিবাদ জানাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা ছবি: টুইটার থেকে।

ভারত-পাক ম্যাচের আগেও দেখা গেল সেই দৃশ্য। ক্রিজে হাঁটু গেড়ে বসে রয়েছেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। বাকি ক্রিকেটাররা বসে সাইডলাইনে। অন্য দিকে পাক ক্রিকেটাররাও বুকে হাত দিয়ে প্রতিবাদ জানালেন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে। কেন এই কাজ দু’দল করল তার কারণ খোলসা করেন ভারত অধিনায়ক বিরাট কোহলী নিজেই।

Advertisement

ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বিরাট। সেখানে তাঁকে এই প্রশ্ন করা হলে বিরাট বলেন, ‘‘ম্যানেজমেন্টের তরফে আমাদের এই ব্যাপারে জানানো হয়েছিল। পাকিস্তানও প্রতিবাদ জানাতে চেয়েছিল। আমরাও তাতে রাজি হই। তাই আমরা ঠিক করি নিজেদের মতো করে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাব।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দিনেও দেখা গিয়েছে এই দৃশ্য। ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানান দু’দলের ক্রিকেটাররা। সে কথা অবশ্য ম্যাচের আগেই জানিয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক অইন মরগ্যান। একই ছবি দেখা গিয়েছে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচেও। খেলা শুরু হওয়ার আগে দু’দলের ক্রিকেটাররা বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement