India vs England 2024

জুরেলের সঙ্গে ধোনির তুলনা, পাঁচ দিন পরে আচমকাই উল্টো সুর প্রাক্তন ক্রিকেটারের গলায়

ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে ভাল খেলেছিলেন ধ্রুব জুরেল। তার পরেই তাঁকে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে তুলনা করেছিলেন সুনীল গাওস্কর। সেই মন্তব্যের পর উল্টো সুর গাওস্করের মুখে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৬:৪৮
cricket

আইপিএলের একটি ম্যাচে জুরেল (বাঁ দিকে) এবং ধোনি। — ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে ভাল খেলেছিলেন ধ্রুব জুরেল। তার পরেই তাঁকে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে তুলনা করেছিলেন সুনীল গাওস্কর। বলেছিলেন, “আর একজন এমএস ধোনি তৈরি হচ্ছে।” গাওস্করের সেই মন্তব্যেই পরেই আলোচনা শুরু হয়। সেই মন্তব্যের ব্যাখ্যা দিলেন গাওস্কর। এ বার তিনি জানালেন, আর কেউ কোনও দিন ধোনি হতে পারবেন না।

Advertisement

এক সাক্ষাৎকারে গাওস্কর বলেছেন, “এমএস ধোনি আর কেউ হতে পারবে না। ধোনি একটাই। কিন্তু ধোনি যা করেছে তার কিছু শতাংশও যদি জুরেল করে দেখাতে পারে, সেটাই ভারতীয় ক্রিকেটের পক্ষে অনেক লাভজনক হবে।” প্রসঙ্গত, গাওস্করের এই মন্তব্যের পর তাঁকে ধন্যবাদ জানিয়েছিলেন জুরেল। এ-ও বলেছিলেন, তাঁর আদর্শ ক্রিকেটার ধোনিই।

শুধু টেস্ট নয়, ভারতের টি-টোয়েন্টি দলেও জুরেল সুযোগ পেতে পারেন বলে জানিয়েছেন গাওস্কর। তাঁর মতে, আইপিএলে জুরেলের পারফরম্যান্সের উপরে সেই সম্ভাবনা নির্ভর করছে। গাওস্কর বলেছেন, “যদি সুযোগ পায় তা হলে ফিনিশার হিসাবে পাঁচ বা ছয় নম্বরে ব্যাট করতে পারে জুরেল। আমরা দেখেছি কী ভাবে ওই জায়গায় নেমে শেষ ৪-৫ ওভারে দলকে ম্যাচ জিতিয়েছে ধোনি। জুরেলের থেকেও একই প্রত্যাশা থাকবে।”

উল্লেখ্য, রাঁচী টেস্টে ম্যাচের সেরা হয়ে জুরেল বলেছিলেন, “আমি পরিস্থিতি অনুযায়ী খেলেছি। প্রথম ইনিংসে আমাদের রান দরকার ছিল। আমি জানতাম, যতটা বেশি রান করতে পারব, তত ভাল। কারণ, চতুর্থ ইনিংসে আমাদেরই ব্যাট করতে হত। সেই কাজটাই করার চেষ্টা করেছি।”

দ্বিতীয় ইনিংসে ১২০ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়েছিল ভারত। তখনও জেতার জন্য ৭২ রান দরকার ছিল। শুভমন গিলের সঙ্গে জুটি বেঁধে জিতিয়েছিলেন জুরেল। ব্যাট করার সময় কী পরিকল্পনা করেছিলেন তাঁরা? জুরেল বলেছিলেন, “আমরা ঠিক করেছিলাম শেষ পর্যন্ত খেলব। লক্ষ্যকে ১০ রানের এক একটা সেটে ভাগ করে নিয়েছিলাম। একটা করে সেট ধরে এগোচ্ছিলাম। সেটাই কাজে এসেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement