Doping

ডোপিং, অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড শ্রীলঙ্কার ক্রিকেটার

শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের সময় ডোপ পরীক্ষকদের সঙ্গে অসহযোগিতার অভিযোগ ওঠে এক ক্রিকেটারের বিরুদ্ধে। এর ফলে তিনি ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৭:৩৮
representative picture

—প্রতীকী চিত্র।

ডোপিংয়ের ছায়া ক্রিকেটে। নিলম্বিত (সাসপেন্ড) হলেন এক ক্রিকেটার। শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে ডোপিং সংক্রান্ত নিয়ম না মানার জন্য শাস্তি হল উইকেটরক্ষক-ব্যাটার নিরোশান ডিকওয়েল্লার। শ্রীলঙ্কা ক্রিকেট জানিয়েছে, শুক্রবার থেকে নিলম্বিত করা হয়েছে ডিকওয়েল্লাকে।

Advertisement

শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে ডোপিং সংক্রান্ত নিয়ম না মানার অভিযোগ উঠেছে ৩১ বছরের ক্রিকেটারের বিরুদ্ধে। তাঁকে অনির্দিষ্টকালের জন্য নিলম্বিত করা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ক্রিকেট সংক্রান্ত কোনও কিছুর সঙ্গে যুক্ত থাকতে পারবেন না তিনি। অভিযোগ, গল মার্ভেলসের অধিনায়ক ডোপ পরীক্ষকদের সঙ্গে অসহযোগিতা করেছিলেন। ফলে, ডোপ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ডিকওয়েল্লা।

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রকের সহায়তায় ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) নীতি অনুযায়ী ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করা হয়। পরীক্ষার দায়িত্বে ছিল শ্রীলঙ্কা অ্যান্টি ডোপিং এজেন্সি। প্রতিযোগিতার স্বচ্ছতা রক্ষা করতে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। ডিকওয়েল্লা আগেও বিতর্কে জড়িয়েছেন। শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অতীতে তাঁকে শাস্তি পেয়ে হয়েছিল।

গত বছর মার্চে শেষ বার শ্রীলঙ্কার হয়ে খেলেছিলেন ডিকওয়েল্লা। দেশের হয়ে ৫৪টি টেস্ট, ৫৫টি এক দিনের ম্যাচ এবং ২৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে গত টি-টোয়েন্টি সিরিজ়ের দলে থাকলেও খেলার সুযোগ পাননি। ২০১৪ সালে তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল।

আরও পড়ুন
Advertisement