U19 World Cup

ছোটদের বিশ্বকাপ ক্রিকেট শুরুর আগেই বিতর্ক, রাজনৈতিক মন্তব্য করায় ছাঁটাই অধিনায়ক

কিছু দিন পরেই শুরু হতে চলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তার আগেই বিতর্কে জড়াল আয়োজক দেশ। ইজ়রায়েল-পন্থী মন্তব্য করার কারণে অধিনায়ককে ছাঁটাই করে দিল তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৮:১৬
cricket

ডেভিড টিগার। ছবি: এক্স।

কিছু দিন পরেই শুরু হতে চলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তার আগেই বিতর্কে জড়াল আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা। ইজ়রায়েল-পন্থী মন্তব্য করার কারণে অধিনায়ককে ছাঁটাই করে দিল তারা। ইহুদিদের একটি অনুষ্ঠানে ইজ়‌রায়েলের তরুণ সৈনিকদের প্রশংসা করেছিলেন ডেভিড টিগার। রাজনৈতিক মন্তব্যের কারণে তাঁকে বিশ্বকাপের আগেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

দক্ষিণ আফ্রিকা বোর্ডের (সিএসএ) দাবি, বিশ্বকাপের মাঝে স্বার্থের সংঘাত এবং হিংসা এড়ানোর জন্যেই এই পদক্ষেপ। তারা এক বিবৃতিতে লিখেছেন, “আমাদের বলা হয়েছে যে গাজ়া-ইজ়রায়েল সংঘর্ষ নিয়ে প্রতিযোগিতা চলাকালীন একাধিক জায়গায় বিক্ষোভ হতে পারে। আমাদের এটাও জানানো হয়েছে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেভিড টিগারকে আক্রমণের লক্ষ্য বানানো হতে পারে। এর পরে স্বার্থের সংঘাত, এমনকী প্রতিবাদীদের মধ্যে সংঘর্ষের জেরে হিংসাও ছড়াতে পারে।”

সিএসএ-র দাবি, প্রতিযোগিতায় প্রতিটি দলের নিরাপত্তার খেয়াল রাখা তাদের দায়িত্ব। সব দলের স্বার্থের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিএসএ এটাও জানিয়েছে, ডেভিড দলের সঙ্গে যুক্ত থাকবেন। কারণ তিনি দলের অবিচ্ছেদ্য অংশ। নতুন অধিনায়কের নাম কিছু দিনের মধ্যেই জানানো হবে।

১৯ জানুয়ারি শুরু হবে বিশ্বকাপ। গ্রুপ এ-তে ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ, আয়ারল্যান্ড এবং আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement