JP Duminy

গরমে কাহিল ক্রিকেটারেরা, আন্তর্জাতিক ম্যাচে ফিল্ডিং করে তাক লাগালেন ব্যাটিং কোচ!

ফিল্ডিং করতে নেমে গরমে কাহিল হয়ে পড়েন বেশ কয়েক জন ক্রিকেটার। মাঠ থেকে উঠে যান তাঁরা। বাধ্য হয়ে ব্যাটিং কোচকে নামতে হয় ফিল্ডিং করতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৭:১০
cricket

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ জেপি ডুমিনি। —ফাইল চিত্র।

প্রচণ্ড গরমের মধ্যে ফিল্ডিং করতে নেমে কাহিল হয়ে পড়েন বেশ কয়েক জন ক্রিকেটার। মাঠ থেকে উঠে যান তাঁরা। বাধ্য হয়ে ব্যাটিং কোচকে নামতে হয় ফিল্ডিং করতে। অবাক এই কাণ্ড দেখা গিয়েছে আবু ধাবিতে দক্ষিণ আফ্রিকা বনাম আয়ারল্যান্ডের তৃতীয় এক দিনের ম্যাচে।

Advertisement

টস জিতে প্রথমে ব্যাট করে নামে আয়ারল্যান্ড। প্রচণ্ড গরমে কিছু ক্ষণ পর থেকেই দক্ষিণ আফ্রিকার ফিল্ডারদের সমস্যা শুরু হয়। বার বার বিরতি হচ্ছিল। অনেক কষ্ট করেও মাঠে থাকতে পারেননি কয়েক জন। পরিবর্ত ফিল্ডার নামাতে হয়। কিন্তু রিজ়ার্ভেও কয়েক জন ক্রিকেটার চোটে থাকায় শেষ পর্যন্ত ফিল্ডিং করতে নামেন দলের ব্যাটিং কোচ জেপি ডুমিনি। ২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার। পাঁচ বছর পরে আবার জার্সি পরে নামেন তিনি। যত ক্ষণ মাঠে ছিলেন, ফিল্ডিংয়ে নিজের সেরাটা দেন ডুমিনি।

প্রথম দু’টি ম্যাচ জেতায় সিরিজ় জিতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচ ছিল নিয়মরক্ষার। কিন্তু প্রথম দুই ম্যাচে দলের অধিনায়ক তেম্বা বাভুমা, টনি ডে জর্জি ও উইয়ান মুল্ডারকে চোটের কারণে হারায় তারা। ফলে পরিবর্ত ক্রিকেটার দলে বেশি ছিল না। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৮৪ রান করে আয়ারল্যান্ড। অধিনায়ক পল স্টার্লিং ৮৮ ও হ্যারি টেক্টর ৬০ রান করেন। দক্ষিণ আফ্রিকার হয়ে লিজ়াড উইলিয়ামস ৪টি উইকেট নেন।

জবাবে ৪৫.১ ওভারে ২১৫ রানে অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দলের টপ অর্ডার রান পায়নি। জেসন স্মিথ ৯১ রান করে লড়াই করেন। কিন্তু নিয়মিত উইকেট হারানোয় জিততে পারেনি তারা। ৬৯ রানে তৃতীয় এক দিনের ম্যাচ হারলেও ২-১ ব্যবধানে সিরিজ় জেতে দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন
Advertisement