Virat Kohli

আইপিএলে বিরাটের বেতন বৃদ্ধির সম্ভাবনা, ১৫ কোটির বদলে কত পাবেন? কোন নিয়মে বাড়বে টাকা

গত মরসুমে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর থেকে ১৫ কোটি টাকা বেতন পেতেন বিরাট কোহলি। এ বারের নিলামের আগে তাঁর বেতন ৪ কোটি টাকা বাড়ার সম্ভাবনা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৫:৪১
cricket

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বেতন বাড়তে পারে বিরাট কোহলির। গত মরসুমে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর থেকে ১৫ কোটি টাকা বেতন পেতেন তিনি। এ বারের নিলামের আগে তাঁর বেতন ৪ কোটি টাকা বাড়ার সম্ভাবনা। আইপিএলের একটি নির্দিষ্ট নিয়মের কারণে বেতন বাড়ার সম্ভাবনা কোহলির।

Advertisement

এ বারের নিলামের আগে সর্বোচ্চ পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে দলগুলি। নিলামের সময় রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে আরও এক জন ক্রিকেটারকে ধরে রাখা যাবে। নিলামের আগে যে ক্রিকেটারকে এক নম্বরে কোনও দল ধরে রাখবে তাঁকে ১৮ কোটি টাকা দিতে হবে। দু’নম্বরে ধরে রাখা ক্রিকেটারকে ১৪ কোটি ও তিন নম্বরে ধরে রাখা ক্রিকেটারকে ১১ কোটি টাকা দিতে হবে। চার নম্বরে কোনও ক্রিকেটারকে ধরে রাখতে চাইলে তাঁকেও ১৮ কোটি টাকা দিতে হবে। পাঁচ নম্বরে কোনও ক্রিকেটারকে ধরে রাখতে চাইলে দিতে হবে ১৪ কোটি টাকা।

artকোহলিকে যদি বেঙ্গালুরু প্রথম ক্রিকেটার হিসাবে ধরে রাখে তা হলে তাঁকে ১৮ কোটি টাকা দিতে হবে। তা হলেই গত মরসুমের তুলনায় ৩ কোটি টাকা বেশি পাবেন তিনি। বেঙ্গালুরুর যা পরিকল্পনা তাতে কোহলিকেই প্রথম ক্রিকেটার হিসাবে ধরে রাখার সম্ভাবনা সবচেয়ে বেশি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন কোহলি। মাথায় অতিরিক্ত চাপ নেই। তাই আগামী মরসুমে আরও বিধ্বংসী কোহলিকে দেখা যেতে পারে।

আইপিএলের গভর্নিং কাউন্সিল নিয়ম করেছে সামনের মরসুম থেকে ম্যাচ প্রতি আলাদা করে টাকা পাবেন ক্রিকেটারেরা। প্রথম একাদশে থাকলে ম্যাচ পিছু সাড়ে ৭ লক্ষ টাকা দেওয়া হবে। প্রতিটি দল গ্রুপ পর্বে ১৪টি করে ম্যাচ খেলে। কোহলির মতো ক্রিকেটারের প্রতিটি ম্যাচই খেলার কথা। তা হলে গ্রুপ পর্বের ১৪টি ম্যাচ থেকে ১ কোটি ৫ লক্ষ টাকা পাবেন তিনি। অর্থাৎ, সামনের বার আইপিএল থেকে আরও ৪ কোটি টাকা বেশি পাওয়ার সম্ভাবনা রয়েছে কোহলির।

আরও পড়ুন
Advertisement