Sourav Ganguly

Sourav Ganguly: ভারত-পাকিস্তান ম্যাচে কে এগিয়ে? এশিয়া কাপই বা কে জিতবে? উত্তর দিলেন সৌরভ

এশিয়া কাপে মহারণের আগে এক অনুষ্ঠানে ক্রিকেট নিয়ে অনেক কথাই বললেন সৌরভ। এল ভারত-পাকিস্তান ম্যাচের প্রসঙ্গও।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ২০:৫৮
এশিয়া কাপ নিয়ে অকপট সৌরভ।

এশিয়া কাপ নিয়ে অকপট সৌরভ। ফাইল ছবি

দীর্ঘ ন’মাসের অপেক্ষা শেষ। ৪৮ ঘণ্টা পরেই এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে নামবে পাকিস্তান। সময় এগনোর সঙ্গে সঙ্গে উত্তেজনা বাড়ছে। কোন দল জিতবে, তা নিয়ে যে যাঁর মতো মত দিচ্ছেন। সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য কোনও দলকে এগিয়ে রাখলেন না। তাঁর মতে, খেলাটা যেহেতু টি-টোয়েন্টি ফরম্যাটে, তাই কোনও দলকেই এগিয়ে রাখা যাবে না।

শুক্রবার এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে সৌরভ বলেন, “ভারত-পাকিস্তান ম্যাচ আর যে কোনও ম্যাচের মতোই। এটা ঠিক যে একটা আলাদা চাপ থাকে। তবে রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলী ভালই জানে কী ভাবে চাপ সামলাতে হয়। এগিয়ে-পিছিয়ে কেউ নেই। টি-টোয়েন্টিতে যা খুশি হতে পারে।” ভারত যে কাপ জেতার ব্যাপারে এগিয়ে, সেটাও বলেননি সৌরভ। তাঁর কথায়, “টি-টোয়েন্টিতে কেউ এগিয়ে নেই। যা খুশি হতে পারে। কেউ ভেবেছিল গুজরাট আইপিএল জিতবে! হার্দিক পাণ্ড্যের দলে ফেরা খুব ভাল ব্যাপার।”

Advertisement

শাহিন আফ্রিদি না থাকায় ভারতের কি সুবিধা হল? সৌরভ এ প্রশ্নের উত্তরে বলেছেন, “আমাদেরও তো বুমরা নেই। এক জন ক্রিকেটারের না থাকা বিরাট পার্থক্য গড়ে দিতে পারে, এটা আমার মনে হয় না।” সৌরভের মতে, রোহিত, কোহলী, জাডেজা ভারতের ‘এক্স-ফ্যাক্টর’ হতে চলেছেন পাকিস্তান ম্যাচে। তেমনই বিপক্ষের বাবর আজমের নাম উল্লেখ করেন তিনি। সৌরভের মতে, দু’দলেই তারকা ক্রিকেটার রয়েছেন। ফলে উত্তেজনার কোনও খামতি হবে না।

গত বার টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। সৌরভ বলেছেন, “আমরা ১৯৯২ থেকে ওদের বিরুদ্ধে বিশ্বকাপে খেলছি। প্রতি বার আমরাই জিতেছি। ৩০ বছরে মাত্র এক বার হেরেছি। এ রকম একটা-দুটো ম্যাচে হতেই পারে। এ নিয়ে ঘাবড়ানোর মতো পরিস্থিতি তৈরি হয়নি।” উঠেছে বিরাট কোহলীর রানের খরাও। সৌরভ বললেন, “কোহলীর ব্যাটে রান না থাকলেও ও অনেক বড় ক্রিকেটার। অনেক দিন ধরে খেলছে। ওর নিজের একটা ফর্মুলা আছে রান করার। সেটা ঠিক ফিরে পাবে। আর কোনও দিন রান পাবে না, এমনটা হয় না।”

রবিবার এক দিকে যখন ভারত-পাকিস্তানের মতো ম্যাচ রয়েছে, তেমনই রয়েছে ইমামি ইস্টবেঙ্গল-এটিকে মোহনবাগান ম্যাচও। সৌরভ বলেছেন, “দুটো ক্লাবকেই শুভেচ্ছা। তবে ওই দিন দুবাইয়ে থাকব। ডার্বি দেখতে যাওয়া হবে না।” ভারতীয় ফুটবলেও নির্বাচন আসন্ন। সেই প্রসঙ্গে সৌরভ বলেছেন, “দেশের যে কোন ক্রীড়াসংস্থায় ক্রীড়াবিদদের আসা গুরুত্বপূর্ণ। খেলার জন্যে খুব ভালো। কল্যাণ চৌবে, বাইচুং ভুটিয়ার মতো প্রাক্তন ফুটবলার ভারতীয় ফুটবলের সর্বোচ্চ পদের জন্য লড়াই করবে, এর থেকে ভাল কিছু হয় না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement