IPL Auction 2024

কোনও ক্রিকেটারের জন্য একাধিক দল একই দর দিলে কী হবে? কী বলছে আইপিএলের নিয়ম?

২০১০ সালে কায়রন পোলার্ড এবং শেন বন্ড ও ২০১২ সালে রবীন্দ্র জাডেজাকে কেনার জন্য এই নিয়ম ব্যবহার করা হয়েছিল। সেই নিয়ম কি এ বারে দেখা যাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১২:৪৭
IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

এখনও পর্যন্ত আইপিএলের নিলামে ‘সাইলেন্ট টাইব্রেকার’ নিয়মটি ব্যবহার হয়েছে মাত্র তিন বার। ২০১০ সালে কায়রন পোলার্ড এবং শেন বন্ড ও ২০১২ সালে রবীন্দ্র জাডেজাকে কেনার জন্য এই নিয়ম ব্যবহার করা হয়েছিল। সেই নিয়ম কি এ বারে দেখা যাবে?

Advertisement

‘সাইলেন্ট টাইব্রেকার’ নিয়মটি তখনই ব্যবহার হয়, যখন একাধিক দল এক জন ক্রিকেটারের জন্য নিজেদের সমস্ত টাকা ব্যয় করার জন্য প্রস্তুত। সেই সময় যদি দুই দলই সমপরিমাণ অর্থ দেওয়ার জন্য প্রস্তুত থাকে, তখন ‘সাইলেন্ট টাইব্রেকার’এর মাধ্যমে সেই ক্রিকেটারকে বিক্রি করা হয়। দুই দল নিজেদের পুরো অর্থ ব্যয় করার পরেও এক জন ক্রিকেটারকে নিতে কত টাকা আরও দেবে সেটা জানায়। যে দল বেশি অর্থ দেয় তারা ওই ক্রিকেটারকে পায়। তবে এই বাড়তি অর্থ ওই ক্রিকেটার পায় না, পায় বোর্ড। তবে সেই অর্থের পরিমাণ জানানো হয় না।

এই নিয়ম তখনই কার্যকর হবে, যখন একাধিক দল নিজেদের পুরো অর্থ ব্যয় করে ফেলেছে। এক মাত্র তখনই সাইলেন্ট টাইব্রেকার নিয়মটা আনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement