Rohit on Bumrah

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের আগে রোহিতের মুখে হঠাৎ বুমরার নাম, কেন?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সিরিজ়ে দলে নেই যশপ্রীত বুমরা। কিন্তু এক দিনের সিরিজ়ের আগে হঠাৎই ভারত অধিনায়ক রোহিত শর্মার মুখে বুমরার নাম। কেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১১:১৪
Rohit Sharma and Jasprit Bumrah

(বাঁ দিকে) রোহিত শর্মা ও যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র

গত বছর সেপ্টেম্বর মাস থেকে মাঠে নামেননি তিনি। প্রায় এক বছর হতে চলল ভারতীয় দলের জার্সিতে দেখা যায়নি যশপ্রীত বুমরাকে। তিনি কবে ফিরবেন? ভারতে এক দিনের বিশ্বকাপের আগে কি দেখা যাবে বুমরাকে? ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরুর আগে হঠাৎ রোহিত শর্মার মুখে বুমরার নাম।

বৃহস্পতিবার প্রথম এক দিনের ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে রোহিত বলেন, ‘‘বুমরা আমাদের দলের খুব গুরুত্বপূর্ণ বোলার। ওর অভিজ্ঞতা আমাদের সম্পদ। বড় চোট থেকে ফেরার চেষ্টা করছে বুমরা। আমি জানি না আয়ারল্যান্ড সফরে বুমরা যাবে কি না। কারণ, বোর্ড এখনও দল ঘোষণা করেনি।’’

Advertisement

আয়ারল্যান্ড সফরে না পাওয়া গেলেও দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপের আগে বুমরাকে পেতে চাইছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, ‘‘আশা করছি বিশ্বকাপের আগে বুমরা সুস্থ হয়ে উঠবে। তার আগে কিছু ম্যাচ ওকে খেলতে হবে। কারণ, চোট থেকে ফিরে সরাসরি আগের ছন্দে খেলা যায় না। কিন্তু বিশ্বকাপে ওকে পেলে আমাদের বোলিং আক্রমণ অনেক শক্তিশালী হবে।’’

বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে সুস্থ হয়ে উঠছেন বুমরা। সেখানকার চিকিৎসকেদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, ‘‘বুমরার সুস্থতার দিকে নজর রেখেছেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির চিকিৎসকেরা। আমরা ওঁদের সঙ্গে যোগাযোগ রাখছি। আশা করছি ইতিবাচক খবর পাব।’’

চলতি বছর মার্চ মাসে অস্ত্রোপচার হয় বুমরার। তার পরে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব হয় তাঁর। সেখানে ভিভিএস লক্ষ্মণের উপস্থিতিতে রিহ্যাব হয় বুমরার। সুস্থ হয়ে এখন তিনি পূর্ণশক্তিতে প্রতি দিন ৮-১০ ওভার বল করছেন বলে জানা গিয়েছে। সেপ্টেম্বরে এশিয়া কাপ রয়েছে। বুমরাকে সেখানে ফেরানোর পরিকল্পনা ছিল নির্বাচকদের। কিন্তু বুমরা যে ভাবে দ্রুত উন্নতি করছেন, তাতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলিয়ে দেখে নেওয়া হতে পারে তাঁকে। এক দিনের বিশ্বকাপে বুমরাকে দলে রাখার জন্য মরিয়া ভারত। বেশ কয়েক মাস ধরেই দলের বাইরে রয়েছেন বুমরা। এখন তিনি কোনও অসুবিধা ছাড়াই বল করছেন ক্রিকেট অ্যাকাডেমিতে।

বুমরার চোট সম্পর্কে বোর্ড জানিয়েছে, ভারতীয় পেসার তাঁর রিহ্যাবের শেষ পর্যায়ে রয়েছেন এবং নেটে পুরোদমে বল করছেন। এ বার তিনি কিছু প্রস্তুতি ম্যাচ খেলবেন, যা আয়োজন করবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি। বুমরার উন্নতি দেখে খুশি বোর্ডের চিকিৎসক দল। প্রস্তুতি ম্যাচে তাঁকে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement