New Zealand tour of India 2024

ইংল্যান্ডের বিরুদ্ধেও প্রথম ম্যাচ হেরে সিরিজ় জিতেছি, নিউ জ়িল্যান্ড-হারকে পাত্তাই দিলেন না রোহিত

শেষ দিনে অবিশ্বাস্য কিছু হল না। প্রত্যাশামতোই ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতে নিল নিউ জ়িল্যান্ড। প্রথম টেস্ট হেরে গিয়েও ঘাবড়াতে চাইছেন না অধিনায়ক রোহিত শর্মা। উদাহরণ টেনেছেন ইংল্যান্ড সিরিজ়‌ের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৫:০৯
cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

শেষ দিনে অবিশ্বাস্য কিছু হল না। প্রত্যাশামতোই ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট জিতে নিল নিউ জ়িল্যান্ড। আট উইকেটে জিতে ভারতের মাটিতে ৩৬ বছর পর টেস্ট জয়ের স্বাদ পেয়েছে তারা। তবে প্রথম টেস্ট হেরে গিয়েও ঘাবড়াতে চাইছেন না অধিনায়ক রোহিত শর্মা। উদাহরণ টেনেছেন ইংল্যান্ড সিরিজ়‌ের, যেখানে প্রথম টেস্ট হেরেও পরের চারটি টেস্ট জিতেছিল ভারত।

Advertisement

ম্যাচের পর রোহিত বলেছেন, “এ রকম ম্যাচ হতেই পারে। আমরা সামনের দিকে এগিয়ে যাব। ইংল্যান্ডের বিরুদ্ধেও প্রথম ম্যাচে হেরেছিলাম। তার পরে চারটে ম্যাচে জিতেছি। আমরা জানি এই জায়গা থেকে আমাদের প্রত্যেককে ঠিক কী করতে হবে।”

পরে তিনি জানিয়েছেন, এই ম্যাচ নিয়ে বেশি ভাবতেই চান না। রোহিতের কথায়, “সত্যি বলতে এই ম্যাচ নিয়ে আর ভাবতেই চাই না। এই দলটার চরিত্র কখনওই ওই তিন ঘণ্টা দিয়ে ব্যাখ্যা করা যাবে। সেটা অবিচার হবে। দলের মধ্যে ধারাবাহিক ভাবে একটা বার্তা দেওয়া দরকার। আমরা দ্বিতীয় ইনিংসে ফিরে আসার আপ্রাণ চেষ্টা করেছি। হেরেছি ঠিকই। তবে আমার মতে এই ম্যাচ থেকে অনেক প্রাপ্তি রয়েছে।”

দ্বিতীয় দিনের খেলা শেষেই রোহিত স্বীকার করে নিয়েছিলেন যে পিচ বুঝতে ভুল করেছিলেন। এ দিন জানালেন, ৪৬ অল আউট হয়ে যাবেন স্বপ্নেও ভাবেননি। রোহিতের কথায়, “আগের বারই বলেছিলেন পিচে আঠালো ভাব থাকবে ভেবে আগে ব্যাটিং নিয়েছি। তবে কখনওই ভাবিনি আমরা ৪৬ রানে শেষ হয়ে যাবে। নিউ জ়িল্যান্ড ভাল বল করেছে। আমরা তার উত্তর দিতে পারিনি।”

টেস্ট হারলেও সরফরাজ় খান এবং ঋষভ পন্থের ইনিংস থেকে ইতিবাচক দিক খুঁজে বার করেছেন রোহিত। বলেছেন, “দ্বিতীয় ইনিংস ব্যাট হাতে আমরা খেলেছি। প্রথম ইনিংস ভাল খেলতে পারিনি। জানতাম দ্বিতীয় ইনিংসে ভাল খেলতে হবে। দু’জনের ব্যাটিং বিশেষ করে ভাল লেগেছে। ৩৫০ রানে পিছিয়ে থাকলে খুব বেশি ভাবার জায়গা থাকে না। আমরা বল দেখে ব্যাট চালিয়েছি। দুটো জুটি দেখে ভাল লেগেছে। দ্বিতীয় ইনিংসেও আমরা কম রানে আউট হয়ে যেতে পারতাম। কিন্তু সতীর্থদের প্রয়াসে আমি গর্বিত।”

রোহিতের নজর ঘুরে গিয়েছে দ্বিতীয় টেস্টে। তিনি বলেছেন, “এ বার গোটা দলকে শান্ত রাখতে হবে। ভয়ের কোনও বার্তা ছড়ালে চলবে না। আমরা শক্তিশালী হয়ে দ্বিতীয় টেস্টে ফিরতে চাই।”

আরও পড়ুন
Advertisement