New Zealand tour of India 2024

নিউ জ়িল্যান্ডের কাছে হার, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় কোথায় থাকলেন রোহিতেরা?

নিউ জ়িল্যান্ডের কাছে অপ্রত্যাশিত টেস্ট হার ভারতের। এই পরাজয়ের প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকাতেও। রোহিতদের পয়েন্ট শতাংশের হার খানিকটা কমে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৩:২৮
picture of Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

তিন টেস্টে সিরিজ়ের প্রথম ম্যাচেই নিউ জ়িল্যান্ডের কাছে হেরে গেল ভারত। বেঙ্গালুরুতে ৮ উইকেটে রোহিতদের হার প্রভাব ফেলল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকাতেও। কমে গেল ভারতের পয়েন্ট শতাংশের হার (যার উপর নির্ভর করে ফাইনালে ওঠা)।

Advertisement

২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয় ম্যাচ হারল ভারত। এখনও পর্যন্ত ১২টি ম্যাচ খেলে রোহিতেরা জয় পেয়েছেন ৮টি ম্যাচে। ড্র হয়েছে একটি ম্যাচ। প্রতিটি ম্যাচ জেতার জন্য পাওয়া যায় ১২ পয়েন্ট। ম্যাচ টাই হলে পাওয়া যায় ৬ পয়েন্ট। ড্র হলে ৪ পয়েন্ট করে পায় দু’টি দল। ১২ ম্যাচ থেকে ভারত সেই হিসাবে পেতে পারত সর্বোচ্চ ১৪৪ পয়েন্ট। কিন্তু তিনটি ম্যাচ হারায় এবং একটি ম্যাচ ড্র হওয়ায় ভারতের ঝুলিতে এসেছে ৯৮ পয়েন্ট। মন্থর বোলিংয়ের জন্যও ২ পয়েন্ট কাটা গিয়েছে ভারতের। সব মিলিয়ে সম্ভাব্য সর্বোচ্চ পয়েন্টের ৬৮.০৬ শতাংশ পেয়েছেন রোহিতেরা। উল্লেখ্য, এই টেস্টের আগে ভারতের পয়েন্ট শতাংশ ছিল ৭৪.২৪। ফলে সিরিজ়ের বাকি দু’টি টেস্টের গুরুত্ব আরও বৃদ্ধি পেল ভারতীয় দলের কাছে।

নিউ জ়িল্যান্ডের কাছে হারে পয়েন্ট শতাংশ কমলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে ভারত। তবে ব্যবধান কমেছে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে। প্যাট কামিন্সেরা ১২টি টেস্ট খেলে জিতেছেন আটটি। ভারতের মতোই অস্ট্রেলিয়াও তিনটি ম্যাচ হেরেছে এবং একটি ড্র করেছে। তবে মন্থর বোলিংয়ের জন্য কামিন্সদের ১০ পয়েন্ট কাটা যাওয়ায় তাঁদের সংগ্রহ ৯০ পয়েন্ট। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ ৬২.৫০।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা। ন’টি টেস্ট খেলে পাঁচটিতে জিতেছে শ্রীলঙ্কা। তাদের কোনও পয়েন্ট কাটা যায়নি মন্থর বোলিংয়ের জন্য। সম্ভাব্য সর্বোচ্চ ১০৮ পয়েন্টের মধ্যে তারা পেয়েছে ৬০ পয়েন্ট। সব মিলিয়ে তাদের সংগ্রহ ৫৫.৫৬ শতাংশ পয়েন্ট। ভারতকে হারিয়ে চতুর্থ স্থানে উঠে এল নিউ জ়িল্যান্ড। ন’টি টেস্ট খেলে টম লাথামদের জয় চারটিতে। কিউয়িরা সম্ভাব্য সর্বোচ্চ ১০৮ পয়েন্টের মধ্যে পেয়েছে ৪৮। তাদের পয়েন্ট শতাংশ ৪৪.৪৪।

তালিকায় পঞ্চম স্থানে নেমে গেল ইংল্যান্ড। বেন স্টোকসেরা ১৮টি টেস্ট খেলে ন’টি জিতেছেন, আটটি হেরেছেন এবং একটি ড্র করেছেন। মন্থর বোলিংয়ের জন্য তাঁদের কাটা গিয়েছে ১৯ পয়েন্ট। সম্ভাব্য সর্বোচ্চ ২১৬ পয়েন্টের মধ্যে স্টোকসদের সংগ্রহ ৯৩। পয়েন্ট শতাংশ ৪৪.৪৪। তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ছ’টি টেস্ট খেলে প্রোটিয়ারা দু’টি ম্যাচ জিতেছে, তিনটি হেরেছে এবং একটি ড্র করেছে। সম্ভাব্য সর্বোচ্চ ৭২ পয়েন্টের মধ্যে তাদের সংগ্রহ ২৮ পয়েন্ট। তাদের পয়েন্ট শতাংশ ৩৮.৮৯। সপ্তম স্থানে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর দল আটটি টেস্ট খেলে জিতেছে তিনটি। মন্থর বোলিংয়ের জন্য তাঁদের কাটা গিয়েছে ৩ পয়েন্ট। সম্ভাব্য সর্বোচ্চ ৯৬ পয়েন্টের মধ্যে বাংলাদেশের ঝুলিতে রয়েছে ৩৩ পয়েন্ট। শান্তদের পয়েন্ট শতাংশ ৩৪.৩৮।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শেষ দু’টি স্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ়। শান মাসুদের দল ন’টি টেস্ট খেলে তিনটি জিতেছে। মন্থর বোলিংয়ের জন্য তাঁদের কাটা গিয়েছে ৮ পয়েন্ট। সম্ভাব্য ১০৮ পয়েন্টের মধ্যে পাকিস্তান সব মিলিয়ে পেয়েছে ২৮। মাসুদদের পয়েন্ট শতাংশ ২৫.৯৩। নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ় খেলেছে ন’টি টেস্ট। ক্যারিবিয়ানেরা জয় পেয়েছে একটি ম্যাচে। তারা দু’টি ম্যাচ ড্র করেছে। সম্ভাব্য ১০৮ পয়েন্টের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ়ের সংগ্রহ ২০ পয়েন্ট। তাদের পয়েন্ট শতাংশ ২০। পয়েন্ট শতাংশের ভিত্তিতে প্রথমে থাকা দু’দল টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলার সুযোগ পায়।

আরও পড়ুন
Advertisement