New Zealand tour of India 2024

পঞ্চম দিনও কিপিং করলেন না, পুণে টেস্টে খেলতে পারবেন ঋষভ পন্থ? উত্তর দিলেন অধিনায়ক রোহিত

প্রথম টেস্টের তৃতীয় দিন হাঁটুতে চোট পেয়েছিলেন। আর উইকেটকিপিং করতে পারেননি। চতুর্থ দিন ব্যাট করলেও পঞ্চম দিন উইকেটকিপিং করতে দেখা গেল না ঋষভ পন্থকে। পুনে টেস্টে তিনি খেলতে পারবেন? উত্তর দিয়েছেন রোহিত শর্মা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৮:১৭
cricket

চোট পাওয়ার দিন ঋষভ পন্থের শুশ্রূষা। ছবি: পিটিআই।

নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিন হাঁটুতে চোট পেয়েছিলেন। আর উইকেটকিপিং করতে পারেননি। চতুর্থ দিন ব্যাট করলেও পঞ্চম দিন উইকেটকিপিং করতে দেখা গেল না ঋষভ পন্থকে। পুণে টেস্টে তিনি খেলতে পারবেন কি না তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। সেই প্রশ্নের উত্তর দিয়েছেন রোহিত শর্মা।

Advertisement

ভারত অধিনায়কের মতে, পন্থ যে রকম আঘাত পেয়েছেন তাতে সাবধানতা অবলম্বন করা জরুরি। হাঁটুর যে জায়গায় একাধিক অস্ত্রোপচার হয়েছে সেখানেই চোট পেয়েছেন তিনি। ফলে ঝুঁকি না নিয়ে তাঁকে দিয়ে এ দিন কিপিং করানো হয়নি।

রোহিতের জবাব, “ওর হাঁটুতে বড়সড় অস্ত্রোপচার হয়েছে। আমাদের সাবধান থাকতেই হবে। ওর কী অবস্থা সে দিকে খেয়াল রাখতে হবে। ব্যাট করার সময়েও ঠিক করে দৌড়তে পারছিল না। চেষ্টা করছিল পুল করে বল মাঠের বাইরে ফেলার। পন্থের মতো একজন ক্রিকেটারের ক্ষেত্রে কোনও ভাবেই ঝুঁকি নেওয়া যাবে না। ওর অনেক ছোটখাটো অস্ত্রোপচার হয়েছে। বড় অস্ত্রোপচারও হয়েছে।”

রোহিত আরও বলেছেন, “গত দেড় বছরে পন্থ একটা খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। তাই জন্যই ওর বাড়তি যত্ন নেওয়া দরকার। আপনি কিপিং করার সময় প্রতিটা বলের ক্ষেত্রে হাঁটু মুড়ে নিচু হতে হয়। যে ধরনের উইকেটে খেলা হয়েছে তাতে আমাদের মনে হয়েছিল ওর সাজঘরে থাকাই ভাল যাতে পরের টেস্টে ১০০ শতাংশ ফিটনেস নিয়ে খেলতে পারে।”

পন্থের অনুপস্থিতিতে এ দিনও কিপিং করেন ধ্রুব জুরেল। আপাতত পুণে টেস্টে পন্থের খেলা নিয়ে সমস্যা নেই বলে জানিয়েছেন রোহিত। প্রশংসা করেছেন তাঁর ব্যাটিংয়েরও। বলেছেন, “পন্থের মনে কী চলে তা আমরা জানি না। মাঠে নেমে যেটা ইচ্ছা সেটাই করা। এই স্বাধীনতা আমরাই ওকে দিয়েছি।”

আরও পড়ুন
Advertisement