Rishabh Pant

পন্থকে দেহরাদূন থেকে মুম্বই নিয়ে যাওয়ার সিদ্ধান্ত পরিবারের নয়, কে করলেন এত বড় পদক্ষেপ?

অস্ত্রোপচার ছাড়া পন্থের হাঁটুর ছিঁড়ে যাওয়া লিগামেন্ট ঠিক করা সম্ভব নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাঁর চিকিৎসা কী ভাবে হবে, সে সব কিছুই ঠিক করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের মেডিক্যাল টিমের সদস্যরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:১২
অস্ত্রোপচার ছাড়া পন্থের হাঁটুর ছিঁড়ে যাওয়া লিগামেন্ট ঠিক করা সম্ভব নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

অস্ত্রোপচার ছাড়া পন্থের হাঁটুর ছিঁড়ে যাওয়া লিগামেন্ট ঠিক করা সম্ভব নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। ফাইল ছবি

ঋষভ পন্থকে চিকিৎসার জন্য আর দেহরাদূনে রাখছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। তাঁকে এয়ারলিফ্ট করে নিয়ে যাওয়া হচ্ছে মুম্বইয়ে। সেখানেই একটি বেসরকারি হাসপাতালে তাঁর পরবর্তী চিকিৎসা হবে। অস্ত্রোপচার করা হবে, ইতিমধ্যেই জানিয়েছে বিসিসিআই। প্রথমে মনে করা হয়েছিল দেহরাদূন থেকে দিল্লিতে স্থানান্তরিত করা হবে পন্থকে। কিন্তু এখন মুম্বইয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের পিছনে কাজ করেছে একটিই মাথা। তিনি বোর্ড সচিব জয় শাহ। পন্থের চিকিৎসার ব্যাপারটি পুরোপুরি নিজের হাতে তুলে নিয়েছেন তিনি।

পন্থের চিকিৎসা এবং শুশ্রূষা নিয়ে বোর্ডের চিকিৎসক দলের সঙ্গে বুধবার একটি পর্যালোচনা বৈঠক করেন জয় শাহ। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, দিল্লির বদলে পন্থের চিকিৎসা করা হবে দেশের বাণিজ্যিক রাজধানীতে, যেখানে রয়েছে বোর্ডের সদর দফতরও। বোর্ডের চিকিৎসকেরা কথা বলেন দেহরাদূনের ম্যাক্স হাসপাতালের চিকিৎসকদের সঙ্গেও।

Advertisement

বুধবারই মুম্বইয়ে নিয়ে যাওয়া হচ্ছে পন্থকে। বোর্ডের আধিকারিকদের জয় নির্দেশ দেন আপৎকালীন পরিস্থিতিতে একটি এয়ার অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করতে। মুম্বইয়ে এসে পন্থের অস্ত্রোপচার করা হবে। গোটা বিষয়টি তদারকি করছেন শাহ। পন্থের সুস্থ হয়ে ওঠার দিকটা নিজেই খেয়াল রাখছেন তিনি। দিল্লির কোকিলাবেন ধীরুভাই অম্বানী হাসপাতালের চিকিৎসকরা পন্থকে সেরে তোলার ব্যাপারে খেয়াল রাখবেন।

অস্ত্রোপচার ছাড়া পন্থের হাঁটুর ছিঁড়ে যাওয়া লিগামেন্ট ঠিক করা সম্ভব নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা। তাঁর চিকিৎসা কী ভাবে হবে, সে সব কিছুই ঠিক করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের মেডিক্যাল টিমের সদস্যরা। এ ক্ষেত্রে পন্থের পরিবারের সদস্যদের মতামতকেও তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই অম্বানী হাসপাতাল অ্যান্ড মেডিক্যাল রিসার্চ ইন্সস্টিটিউটে পন্থের চিকিৎসা হবে। এই হাসপাতালেই হবে তাঁর হাঁটুর লিগামেন্টের অস্ত্রোপচার। ওষুধে তেমন কাজ না হওয়ায় পন্থের অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাসপাতালের সেন্টার ফর স্পোর্টস মেডিসিনের প্রধান এবং অর্থোস্কোপি অ্যান্ড সোল্ডার সার্ভিসের ডিরেক্টর দিনেশ পারডিওয়ালার নেতৃত্বে পন্থের চিকিৎসা হবে বলে জানানো হয়েছে বিসিসিআইয়ের পক্ষ থেকে।

পন্থের সমস্ত চিকিৎসা হচ্ছে বিসিসিআইয়ের মেডিক্যাল বোর্ডের নজরদারিতে। আগামী দিনেও পন্থের শারীরিক পরিস্থিতির উপর নজর রাখবেন তাঁরা। উইকেটরক্ষক-ব্যাটারের চিকিৎসা কোন পদ্ধতিতে হবে, তা-ও মূলত ঠিক করে দিচ্ছেন বিসিসিআইয়ের মেডিক্যাল টিমের সদস্যরা। পন্থের চিকিৎসার সব দায়িত্বও নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

দিল্লি থেকে রুরকির বাড়ি যাওয়ার পথে ৩০ ডিসেম্বর ভোরে গাড়ি দুর্ঘটনায় আহত হন পন্থ। নিজেই গাড়ি চালাচ্ছিলেন তিনি। সেই সময় রুরকির হমদপুর ঝলের কাছে গাড়ি দুর্ঘটনা ঘটে। চিকিৎসকরা জানিয়েছিলেন মাথায়, পিঠে এবং পায়ে চোট লেগেছে পন্থের। প্রথমে কাছেই একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তাঁকে। সেখানকার চিকিৎসক সুশীল নগর জানিয়েছিলেন যে, পন্থের অবস্থা স্থিতিশীল। পরে তাঁকে দেহরাদূনের একটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়। সেখানেই এত দিন চিকিৎসা চলছিল তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement