Rinku Singh

কেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সুযোগ হয়নি রিঙ্কুর? কেকেআর ব্যাটারের বাদ পড়ার কারণ প্রকাশ্যে

আইপিএলে কেকেআরের হয়ে ভাল খেলেও ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি দলে সুযোগ পাননি রিঙ্কু সিংহ। কেন সুযোগ পাননি তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৬:৪৮
rinku singh

রিঙ্কু সিংহ। — ফাইল চিত্র

আইপিএলে কেকেআরের হয়ে ভাল খেলায় অনেকেই মনে করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি দলে সুযোগ পাবেন রিঙ্কু সিংহ। কিন্তু তা হয়নি। এর জন্য সমালোচিতও হয়েছেন নির্বাচকেরা। কেন রিঙ্কুর জায়গা হল না ভারতীয় দলে, তার কারণ জানা গেল। মনে করা হচ্ছে রিঙ্কুকে ভারতের অন্য একটি সিরিজ়ে খেলানোর পরিকল্পনা রয়েছে নির্বাচকেদের। সেটি হল অগস্টে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়। সেই সিরিজের দলে সুযোগ পেতে পারেন রিঙ্কু।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৮, ২০ এবং ২৩ অগস্ট তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সেখানে তরুণ দল খেলানোর পরিকল্পনা রয়েছে ভারতের। সেই দলেই রিঙ্কুকে সুযোগ দেওয়া হতে পারে। ওয়েস্ট ইন্ডিজ়‌ যতই এখন খারাপ খেলুক, তাদের বিরুদ্ধে আনকোরা দল খেলাতে চাননি ভারতের নির্বাচকেরা। কিন্তু দুর্বল আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাঁরা সেই ‘ঝুঁকি’ নিতে চান। তাই সেখানেই রিঙ্কুকে সুযোগ দেওয়া হতে পারে। সবাইকে একসঙ্গে একটি সিরিজ়ে সুযোগ দেওয়া সম্ভব নয়, এ কথা মেনে নিয়েছেন নির্বাচকেরা। তাই সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে সুযোগ দিতে চান তাঁরা। ক্রিকেটারদের তরতাজা রাখার লক্ষ্যও রয়েছে তাঁদের।

Advertisement

বোর্ডের এক সূত্র এক ওয়েবসাইটে বলেছেন, “রিঙ্কু ছাড়াও আইপিএলে যারা ভাল খেলেছে তাদের আয়ারল্যান্ডে নিয়ে যাওয়া হবে। নির্বাচকেরা একসঙ্গে সবাইকে সুযোগ দিতে চান না। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের দলে থাকা সাত জন টি-টোয়েন্টি দলে নেই। এশিয়া কাপ এবং বিশ্বকাপে এই ক্রিকেটাররা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তাদের বিশ্রাম দেওয়া হয়েছে। এবং সেই কারণে আগামী দিনে দুর্বল দলগুলোর বিরুদ্ধে সিরিজে তরুণরাই সুযোগ পাবে।” রিঙ্কু ছাড়াও রুতুরাজ গায়কোয়াড়, জীতেশ শর্মাদের আয়ারল্যান্ডে নিয়ে যাওয়া হতে পারে। পাশাপাশি এশিয়ান গেমসে দ্বিতীয় সারির দল নামাবে ভারত। সেখানেও রিঙ্কুদের মতো ক্রিকেটারেরা সুযোগ পেতে পারেন।

তরুণ ক্রিকেটারদের তুলে আনার লক্ষ্যে আগামী দিনে ভারত ‘এ’ দলের সফর যাতে আরও বাড়ানো যায়, সে ব্যাপারে বোর্ড কর্তাদের পরামর্শ দিয়েছেন নির্বাচকেরা। সে ক্ষেত্রে উঠতি ক্রিকেটারদের আগে ‘এ’ দলে সুযোগ দিয়ে দেখে নিয়ে তার পর সিনিয়র দলে সুযোগ দেওয়া হবে। বোর্ড ইতিমধ্যেই কয়েকটি দেশের সঙ্গে এ নিয়ে কথা বলা শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement