T20 World Cup 2022

যশপ্রীত বুমরা, না শাহিন আফ্রিদি! বিশ্বকাপ কাঁপাবেন কে? কী বলছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক

যশপ্রীত বুমরা বেশি ভাল বোলার? না কি শাহিন শাহ আফ্রিদি বেশি ভয়ঙ্কর? ভারত ও পাকিস্তানের এই দুই বোলারের মধ্যে বিশ্বকাপ কাঁপাতে পারেন কে? এই প্রশ্নের জবাব দিলেন রিকি পন্টিং।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:০৭
যশপ্রীত বুমরা (বাঁ দিকে) ও শাহিন শাহ আফ্রিদি।

যশপ্রীত বুমরা (বাঁ দিকে) ও শাহিন শাহ আফ্রিদি। —ফাইল চিত্র

এখন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা দুই বোলার ভারতের যশপ্রীত বুমরা ও পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। কিন্তু তাঁদের মধ্যে কে ভাল? টি-টোয়েন্টি বিশ্বকাপে কে বেশি প্রভাব ফেলবেন? এই প্রশ্নের জবাব দিলেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। বুমরাকে সামান্য হলেও এগিয়ে রাখছেন তিনি।

বুমরা ও শাহিনের মধ্যে তুলনা করতে গিয়ে পন্টিং বলেন, ‘‘দু’জনকে কী ভাবে আলাদা করব? গত কয়েক বছরে বিশ্ব ক্রিকেটের দু’জন সেরা বোলার ওরা।’’ তার পরেও তুলনা করতে হলে বুমরাকে সামান্য এগিয়ে রাখবেন বলে জানান পন্টিং। তিনি বলেন, ‘‘যদি তুলনা করতেই হয় তা হলে আমি বুমরাকে এগিয়ে রাখব। তার একমাত্র কারণ, অভিজ্ঞতা। অস্ট্রেলিয়ায় বুমরা বেশি খেলেছে। শাহিনের থেকে বেশি আইসিসি প্রতিযোগিতাও খেলেছে বুমরা। তাই একটু হলেও বুমরা এগিয়ে থাকবে।’’

Advertisement

টি-টোয়েন্টিতে গত কয়েক বছরে ধারাবাহিকতা দেখিয়েছেন বুমরা ও শাহিন। ক্রিকেটের ছোট ফরম্যাটে বুমরা ৫৮ ম্যাচে ৬৯টি উইকেট নিয়েছেন। অন্য দিকে শাহিন ৪০ ম্যাচে ৪৭টি উইকেট নিয়েছেন। পাওয়ার প্লে-র পাশাপাশি ডেথ ওভারেও সমান ভয়ঙ্কর দুই বোলার।

বাবর আজম ও জস বাটলারের মধ্যে কে ওপেনার হিসাবে বেশি ধারাবাহিক, তার জবাবও দিয়েছেন পন্টিং। তাঁর মতে, ব্যাটিংয়ের টেকনিকের দিক দিয়ে বাবর অনেক এগিয়ে। কিন্তু বাটলার এমন কিছু শট খেলেন যা খুব বেশি ব্যাটার খেলতে পারেন না। তাই তাঁর বিরুদ্ধে পরিকল্পনা করা কঠিন বলে মনে করেন তিনি। কিন্তু ধারাবাহিকতায় দু’জনকেই এক সারিতে রেখেছেন পন্টিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement