India vs Australia

অস্ট্রেলিয়ার অনুশীলনে ‘অশ্বিন’! তাঁর বলেই চলছে কামিন্সদের প্রস্তুতি

ভারতের স্পিন সহায়ক উইকেটে সাফল্য পাওয়ার জন্য চার দিনের প্রস্তুতি শিবির করছে অস্ট্রেলিয়া। কামিন্সদের সব থেকে বড় চিন্তা অশ্বিনের অফ স্পিন। তাঁকে সামলাতে অনুশীলন করছে অস্ট্রেলিয়া।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৩
picture of R Ashwin

আসন্ন টেস্ট সিরিজ়ে অশ্বিনকেই সব থেকে বেশি ভয় পাচ্ছে অস্ট্রেলিয়া। ফাইল ছবি।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের জন্য বেঙ্গালুরুর কাছে চার দিনের শিবিরে বিশেষ প্রস্তুতি সারছে অস্ট্রেলিয়া। তৈরি করানো হয়েছে স্পিন সহায়ক উইকেট। রবিচন্দ্রন অশ্বিনের বল খেলার জন্য সাহায্য নেওয়া হচ্ছে এক ভারতীয় স্পিনারের। মহেশ পিঠিয়া নামে ওই স্পিনারের বেশ মিল রয়েছে অভিজ্ঞ অফ স্পিনারের সঙ্গে।

মহেশের বোলিং অ্যাকশন অনেকটাই অশ্বিনের মতো। তিনিও অফ স্পিনার। প্যাট কামিন্সদের নেটে মহেশ তাই বাড়তি গুরুত্ব পাচ্ছেন। তাঁর বলে অনুশীলন করে অশ্বিনকে সামলানোর কৌশল রপ্ত করছেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথরা। মহেশ গুজরাতের ক্রিকেটার। বাড়ি জুনাগড়ে। অশ্বিনের বোলিং অ্যাকশনের সঙ্গে প্রচুর মিল থাকলেও ১১ বছর বয়স পর্যন্ত অশ্বিনকে দেখেননি মহেশ। দরিদ্র পরিবারে টেলিভিশনও ছিল না। তাঁর বোলিং অ্যাকশন নিজস্ব। নেহাতই কাকতালীয় ভাবে মিল রয়েছে অশ্বিনের সঙ্গে। সেই মিলই এখন অস্ট্রেলিয়া শিবিরে মূলধন।

Advertisement

অশ্বিনের বোলিং মহেশ প্রথম দেখেছিলেন ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একটি ম্যাচে। নিজের বোলিং অ্যাকশনের সঙ্গে মিল দেখে অশ্বিনকে আদর্শ করেই এগিয়ে নিয়ে চলেছেন ক্রিকেটজীবন। গত ডিসেম্বরে বদোদরার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে মহেশের।

ভারতের স্পিন সহায়ক উইকেটে অস্ট্রেলিয়া সব থেকে বেশি ভয় পাচ্ছে অশ্বিনকেই। তাই তাঁরই মতো এক জন স্পিনারের খোঁজে ছিলেন কামিন্সদের কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড। মহেশ তাঁর চিন্তা দূর করেছেন। এ বারের ভারত সফরে এসে কোনও প্রস্তুতি ম্যাচ খেলছে না অস্ট্রেলিয়া। পরিবর্তে প্রস্তুতির জন্য তারা সাহায্য নিচ্ছে বিরাট কোহলির আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের।

বেঙ্গালুরুর কাছে আলুরে চার দিনের বিশেষ প্রস্তুতি শিবির করছে সফরকারীরা। তৈরি করানো হয়েছে বিশেষ স্পিন সহায়ক উইকেট। চার দিনের শিবির শেষ করে কামিন্সরা চলে যাবেন নাগপুরে। সেখানে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু হবে ৯ ফেব্রুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement