India Vs West Indies

ক্যারিবিয়ান ক্রিকেটের দুর্দশার নেপথ্যে অব্যবস্থাকে দায়ী করলেন অশ্বিন, দিলেন উপদেশও

এক সময় ক্যারিবিয়ান দৈত্য বলা হত ওয়েস্ট ইন্ডিজ়কে। কিন্তু সেই দল এখন আর আগের মতো হিংস্র নয়। ক্রিকেটে ক্যারিবিয়ানদের এমন ভাবে পিছিয়ে পড়ার কারণ খুঁজে বার করলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১২:৩৭
Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

টেস্ট ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ় এখন আর কোনও শক্তিশালী দল নয়। এক দিনের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। টি-টোয়েন্টি ক্রিকেটেও এখন আর তাঁরা ভয়ঙ্কর কোনও দল নয়। এক সময় ক্যারিবিয়ান দৈত্য বলা হত ওয়েস্ট ইন্ডিজ়কে। কিন্তু সেই দল এখন আর আগের মতো হিংস্র নয়। ক্রিকেটে ক্যারিবিয়ানদের এমন ভাবে পিছিয়ে পড়ার কারণ খুঁজে বার করলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। উন্নতি করার উপায়ও বললেন তিনি।

Advertisement

টেস্ট, এক দিনের সিরিজ় এবং টি-টোয়েন্টি খেলতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়েছে ভারতীয় দল। এর মধ্যে টেস্ট এবং এক দিনের সিরিজ় জিতে নিয়েছে ভারত। চলছে টি-টোয়েন্টি সিরিজ়। লাল বলের খেলায় অশ্বিন ছিলেন। তিনি দেখেছেন সেই দেশের ক্রিকেট ব্যবস্থা। যা টেস্ট খেলার উপযোগী নয় বলেই মনে করছেন অশ্বিন। তিনি বলেন, “আমরা বার্বাডোজ়ে খেলেছিলাম। আন্তর্জাতিক টেস্ট ম্যাচ আয়োজন করা হয় ওই মাঠে, কিন্তু অনুশীলন পিচে কোনও ঘাস নেই। নেটগুলো খুব পুরনো। খারাপ লাগল এই সব দেখে। টেস্ট খেলার মাঠে যদি এমন পরিকাঠামো হয়, তা হলে ক্রিকেটারেরা ভাল খেলবে কী করে? এই পিচে অনুশীলন করার পর ভারতের পিচে ব্যাট করতে গেলেও মনে হবে বলের গতি বেশি। তখন ব্যাটারদের পক্ষে খেলা মুশকিল হয়ে যাবে। ওয়েস্ট ইন্ডিজ়ে পিচগুলো খুব মন্থর হয়ে গিয়েছে। পিচ ঠিক করা প্রয়োজন। ওরা শুধু ঘাস কেটে দিচ্ছে, পিচে রোলার চালাচ্ছে। এটা ঠিক না। পিচের যত্ন নিতে হবে। এটা নিয়ে আমি আগেও বলেছি।”

অশ্বিন মনে করেন তরুণ ক্রিকেটারদেরও সুযোগ দিতে হবে খেলার। ভারতের অভিজ্ঞ স্পিনার বলেন, “ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটের উন্নতি করতে হলে প্রথমে প্রযুক্তি এবং পরিকাঠামো বদলাতে হবে। অনূর্ধ্ব-১০, ১২, ১৪ বয়সভিত্তিক ক্রিকেটারদের জন্যেও ভাল পরিকাঠামো প্রয়োজন। তাদের ম্যাচ খেলার সুযোগ দিতে হবে।”

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে পরিকাঠামোর অভাব যে রয়েছে, তা হার্দিক পাণ্ড্যও বলেছিলেন। একই কথা শোনা গেল অশ্বিনের মুখে। তিনি বলেন, “ক্রিকেটে প্রতিভার সঙ্গে প্রয়োজন পরিশ্রম। ছোট থেকে পরিশ্রম করলে উন্নতি হবেই। সেই জন্য পরিকাঠামো খুবই প্রয়োজন। ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটে বিভিন্ন দেশ মিলে একসঙ্গে খেলে। সেই সব দেশগুলিতে ভাল পরিকাঠামো নেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement