Virat Kohli

Virat Kohli: কোহলীর মধ্যে রবি দেখছেন কপিলকে

বিশ্বকাপের পরে জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে নিজেকে সরিয়ে নেন কোহলি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ০৫:৪১

ফাইল চিত্র।

প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী তুলনা করলেন বিরাট কোহলি এবং রোহিত শর্মার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নিয়ে। ভারতীয় ক্রিকেটের এই দুই তারকা শাস্ত্রীকে মনে করিয়ে দিচ্ছে দুই প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার কপিল দেব এবং সুনীল গাওস্করকে।

কেন? প্রথম টেস্টের মধ্যাহ্নভোজের বিরতিতে সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসকে শাস্ত্রী জানিয়েছেন, কোহলির অধিনায়কত্ব দেখে তাঁর কপিলের কথা মনে পড়ে। যিনি নিজের পছন্দ এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরও স্বতঃস্ফূর্ত ছিলেন। পাশাপাশি তাঁর মনে হয়েছে, রোহিতের নেতৃত্ব দেওয়ার ধরন অনেকটা গাওস্করের মতো। খুব হিসাব কষে দু’জনেই সিদ্ধান্ত নেন।

Advertisement

তবে শাস্ত্রী এটাও স্বীকার করে নিয়েছেন, এই দু’জনের সম্পর্ক কখনও মাঠের বাইরের কথায় প্রভাবিত হয়নি। তিনি বলেন, তাঁরা দু’জনেই ‘পেশাদার’ ছিলেন। ‘‘এই দু’জনকে দেখে ওদের নেতৃত্বের তুলনা করলে আমার সানি আর কপিলকে মনে পড়ে যায়। কপিল বিরাটের মতো স্বতঃস্ফূর্ত, সহজাত প্রবৃত্তি অনুযায়ী চলত। হয়তো আরও বেশিই ছিল। রোহিত অনেকটা গাওস্করের মতো। হিসাব কষে চলে এবং খুব দক্ষ, শান্ত।’’ শাস্ত্রী আরও যোগ করেছেন, ‘‘আমার মনে হয়, মাঠের বাইরে কী কথা হচ্ছে তার প্রভাব দলের উপরে পড়েনি। আমি এখানে বসে আছি বলেই কথাটা বলছি না। ওরা
সবাই পেশাদার।’’

বিশ্বকাপের পরে জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়কত্ব থেকে নিজেকে সরিয়ে নেন কোহলি। এর পরে তাঁকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টের দল নির্বাচনের আগে ওয়ান ডে দলের অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে নতুন অধিনায়ক হিসেবে রোহিত শর্মার নাম ঘোষণা করা হয়েছিল। ডিসেম্বরে তাঁকে ওয়ান ডে দলের অধিনায়কের দায়িত্বও দেওয়া হয়। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে তিনি নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দলকে সাফল্য এনে দেন। জানুয়ারিতে তিনি প্রথম বার ওয়ান ডে অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দলকে নেতৃত্ব দেওয়ার সামনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement