Ranji Trophy 2022-23

ভয়ঙ্কর পিচ! দেড় দিন খেলার পর বন্ধ হয়ে গেল রঞ্জি ম্যাচ, নতুন করে শুরু হবে খেলা

পিচ খারাপ থাকায় দেড় দিন খেলার পরে বন্ধ করে দেওয়া হল রঞ্জি ট্রফির ম্যাচ। বৃহস্পতিবার থেকে আবার নতুন করে শুরু হবে খেলা। এই ঘটনায় বিতর্ক তৈরি হয়েছে ভারতের ঘরোয়া ক্রিকেটে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৭:৪৯
দিল্লির কারনাইল সিংহ স্টেডিয়াম। এখানেই চলছিল রঞ্জি ট্রফির খেলা।

দিল্লির কারনাইল সিংহ স্টেডিয়াম। এখানেই চলছিল রঞ্জি ট্রফির খেলা। —ফাইল চিত্র

মাত্র চার সেশনে পড়েছে ২৪টি উইকেট। কোনও বল লাফিয়ে মুখে এসে লাগছে, আবার কোনও বল গড়িয়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে দেড় দিন খেলা হওয়ার পরে বন্ধ করে দেওয়া হল রঞ্জি ট্রফিতে রেলওয়েজ বনাম পঞ্জাব ম্যাচ। বৃহস্পতিবার থেকে নতুন পিচে খেলা হবে বলে জানিয়েছেন আম্পায়াররা। এই ঘটনায় বিতর্ক তৈরি হয়েছে ভারতের ঘরোয়া ক্রিকেটে।

নয়াদিল্লির কারনাইল সিংহ স্টেডিয়ামে হচ্ছে রেলওয়েজ বনাম পঞ্জাব ম্যাচ। প্রথম দিন থেকেই ব্যাট করতে সমস্যা হচ্ছিল। বেশ কয়েক জন ব্যাটারের হাতে বল লাগে। কোনও বল এতটা নিচু হয়ে যায় যে ব্যাটার বুঝে ওঠার আগেই বল বেরিয়ে যায়। কয়েক জন ব্যাটার আম্পায়ারদের কাছে পিচ নিয়ে অভিযোগ করেন। তার পরেই পদক্ষেপ করেন আম্পায়াররা।

Advertisement

বুধবার জলপানের বিরতিতে ম্যাচের দুই আম্পায়ার কে মদনগোপাল ও রাজীব গোদারা ম্যাচ রেফারি যোগরাজ সিংহকে বিষয়টি জানান। তার পরে তাঁরা কথা বলেন পঞ্জাবের অধিনায়ক মনদীপ সিংহ ও রেলওয়েজের অধিনায়ক কর্ণ শর্মার সঙ্গে। আম্পায়াররা সিদ্ধান্ত নেন, এই পিচে খেলা অসম্ভব। কারণ, তাতে ক্রিকেটাররা বড় চোট পেতে পারেন। বৃহস্পতিবার থেকে নতুন করে শুরু হবে খেলা। অর্থাৎ, দু’দিনের খেলা হবে। নতুন করে টস করে আবার খেলা শুরু হবে।

কারনাইল সিংহ স্টেডিয়াম রেলওয়েজের ঘরের মাঠ। সেই মাঠের পিচ নিয়ে অভিযোগ ওঠার পরে রেলওয়েজের এক আধিকারিক বলেছেন, ‘‘ওরা চাইলে পিচ মেরামত করিয়ে করে খেলা শুরু করতে পারত। কিন্তু সেটা না করে নতুন পিচে খেলা শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন আম্পায়াররা। আমরা খুব ভাল জায়গায় ছিলাম। কিন্তু এই সিদ্ধান্তের ফলে জেতার সুযোগ হারাতে হবে আমাদের।’’

বন্ধ হওয়ার আগে পর্যন্ত চার সেশনে ১০৩ ওভার খেলা হয়েছিল। প্রথম ইনিংসে পঞ্জাব করেছিল ১৬২ রান। রেলওয়েজের প্রথম ইনিংসে শেষ হয়েছিল ১৫০ রানে। দ্বিতীয় ইনিংসে পঞ্জাব ৪ উইকেট হারিয়ে করেছিল ১৮ রান। ২৪টি উইকেটের মধ্যে পেসাররা নিয়েছিলেন ২০টি উইকেট। তবে আম্পায়ারদের সিদ্ধান্তে উঠছে প্রশ্ন। পিচ যখন এতটাই ভয়ঙ্কর তখন কেন দেড় দিন সেখানে খেলা হল। অনেক আগে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল বলে মনে করছে রেলওয়েজ শিবির।

কিছু দিন আগে গাব্বায় অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচেও পিচের মান নিয়ে প্রশ্ন উঠেছে। মাত্র দু’দিনে শেষ হয়ে গিয়েছে খেলা। ম্যাচ হেরে পিচ নিয়ে অভিযোগ করেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। পরে আইসিসি-ও জানিয়েছে গাব্বার পিচ খেলার উপযুক্ত নয়। সেই একই ঘটনা এ বার দেখা গেল রঞ্জিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement