Harmanpreet Kaur

মন্ধানা ফিরলেন, হরমনকে নিয়ে প্রশ্ন

২০১৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৫ বলে অপরাজিত ১৭১ রান করেন হরমনপ্রীত। কিন্তু তার পর থেকে রান পাননি এই ব্যাটার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৮
হরমনপ্রীত কৌর।

হরমনপ্রীত কৌর। ফাইল চিত্র।

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে ম্যাচে ভারতীয় মহিলা দল নামার আগে আলোচনার কেন্দ্রে হরমনপ্রীত কৌর। হরমনপ্রীতকে কেন দলে রাখা হবে, এই নিয়ে প্রশ্ন তুলেছেন ভারতের প্রাক্তন মহিলা ক্রিকেট অধিনায়ক ডায়না এডুলজি।

২০১৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৫ বলে অপরাজিত ১৭১ রান করেন হরমনপ্রীত। কিন্তু তার পর থেকে রান পাননি এই ব্যাটার। মাত্র দু’টো হাফসেঞ্চুরি এসেছে তাঁর ব্যাট থেকে। এডুলজি বলেছেন, ‘‘জেমাইমা রডরিগেজ বাদ পড়ার সময় যে মাপকাঠির কথা কোচ রমেশ পওয়ার বলেছিলেন, সেই একই মাপকাঠি হরমনপ্রীতের ক্ষেত্রেও বিবেচ্য হওয়া উচিত।’’ জেমাইমার বাদ পড়ার ক্ষেত্রে খারাপ ফর্মের দিকে ইঙ্গিত করেছিলেন পওয়ার।

Advertisement

এডুলজির মন্তব্য, ‘‘হরমনপ্রীতকে নিয়ে আমি ভীষণ হতাশ। ও আমার প্রিয় ক্রিকেটার ছিল। কিন্তু একটা ইনিংসকে সামনে রেখে আর বাঁচা যায় না। জানি, একটা বড় ইনিংস খেললেই ও ছন্দে ফিরে আসবে। কিন্তু চেষ্টাটা তো থাকতে হবে।’’ যোগ করেন, ‘‘হরমনপ্রীত আমাকে ভুল প্রমাণ করতে পারলে, আমিই সবচেয়ে খুশি হব। আমি চাই, আমাদের দল যেন বিশ্বকাপটা জিতে ফেরে।’’ আগামী মাস থেকে নিউজ়িল্যান্ডে শুরু হচ্ছে মেয়েদের ৫০ ওভারের বিশ্বকাপ।

তার আগে অবশ্য নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে কড়া পরীক্ষার মুখে পড়েছে ভারত। শুক্রবার ম্যাচের আগে অবশ্য একটা ভাল খবর এসেছে ভারতীয় শিবিরে। কোয়রান্টিনের মেয়াদ শেষ হওয়ার ফলে দলের সঙ্গে যোগ দিয়েছেন স্মৃতি মন্ধানা। আইসিসির বর্ষসেরা ক্রিকেটার তাই শুক্রবারের ম্যাচে খেলতে পারবেন।

এডুলজি মনে করেন, প্রয়োজনে মিতালির পরে মন্ধানাকেই অধিনায়ক হিসেবে দেখা যেতে পারে। হরমন ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক। এডুলজির মন্তব্য, ‘‘হরমন ফর্মে না থাকলে অবশ্যই মিতালির পরে মন্ধানাকে সব ফর্ম্যাটের অধিনায়ক হিসেবে দেখা যেতে পারে।’’ ওপেনার শেফালি বর্মাও চাপের মধ্যে। গত বছর অভিষেকের পরে আটটা ম্যাচে শেফালির গড় মাত্র ২৬। এডুলজির কথায়, ‘‘শেফালিকেও ছন্দে ফিরতে হবে। ও ব্যাট করার সময় স্কোয়ার লেগের দিকে সরে যাচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement