WTC Final 2023

পাঁচ পেসার, এক স্পিনার! রোহিতদের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশে কারা?

বুধবার থেকে ওভালে ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবে অস্ট্রেলিয়া। সেই ম্যাচে কেমন হতে পারে অস্ট্রেলিয়ার প্রথম একাদশ? কারা সুযোগ পেতে পারেন দলে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১০:১২
Australian team

অস্ট্রেলিয়ার ক্রিকেটার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও মার্নাশ লাবুশেন। —ফাইল চিত্র

বুধবার থেকে শুরু হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিরুদ্ধে কেমন হতে পারে অস্ট্রেলিয়ার প্রথম একাদশ? ওভালের উইকেটের যে ছবি সামনে আসছে তাতে দলে বেশি পেসার খেলাবে অস্ট্রেলিয়া। দলে দুই পেসার অলরাউন্ডার থাকায় সুবিধা হবে প্যাট কামিন্সদের। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপ কেমন হতে পারে? ডেভিড ওয়ার্নারের কি সুযোগ হবে দলে?

ভারতে বর্ডার-গাওস্কর সিরিজ়ে অস্ট্রেলিয়ার হয়ে উসমান খোয়াজার সঙ্গে ওয়ার্নার ছাড়াও ওপেন করতে দেখা গিয়েছে ট্রাভিস হেডকে। খুব একটা খারাপ খেলেননি হেড। খোয়াজা ও হেডের খেলার ধরন সম্পূর্ণ বিপরীত। খোয়াজা ধরে খেলেন তো হেড আক্রমণাত্মক ব্যাট করতে পছন্দ করেন। তাই ভারতের বিরুদ্ধে ফাইনালে এই দু’জনের খেলার সম্ভাবনা বেশি।

Advertisement

দলের মিডল অর্ডারের দুই ক্রিকেটার স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেন। এই দু’জনের উপর দলের ব্যাটিং অনেকটাই নির্ভর করে। উইকেটরক্ষক হিসাবে জশ ইংলিশের আগে অ্যালেক্স ক্যারের উপর ভরসা দেখাবে ম্যানেজমেন্ট।

অস্ট্রেলিয়ার এই দলের মূল শক্তি অলরাউন্ডার। ক্যামেরন গ্রিনের খেলা নিশ্চিত। পাশাপাশি নেওয়া হয়েছে মাইকেল নেসেরকে। গত কাউন্টিতে খুব ভাল খেলেছেন নেসের। ব্যাট, বল দুটোই ভাল করেন। ভারত এই আগে তাঁকে খেলেনি। তাই চমক হিসাবে নেসেরকে ব্যবহার করতে পারে অস্ট্রেলিয়া।

দলের বাকি বোলিং আক্রমণ পাকা। অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে মিচেল স্টার্ক খেলবেন। কামিন্স জানিয়ে দিয়েছেন স্কট বোলান্ডের খেলাও পাকা। দলের একমাত্র স্পিনার হিসাবে খেলবেন নেথান লায়ন। ভারতে টড মারফিকে খেলালেও ওভালের উইকেটে দুই স্পিনার খেলানোর সম্ভাবনা অস্ট্রেলিয়ার প্রায় নেই বললেই চলে।

অস্ট্রেলিয়ার সম্ভাব্য একাদশ: উসমান খোয়াজা, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ, অ্যালেক্স ক্যারে, ক্যামেরন গ্রিন, মাইকেল নেসের, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নেথান লায়ন, স্কট বোলান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement