Prithvi Shaw

৩৭৯! জোড়া নজির দল থেকে বাদ পড়া পৃথ্বীর, বিরাট চিন্তায় ফেলে দিলেন নির্বাচকদের

এই ব্যাটারের সৌজন্যে চালকের আসনে মুম্বই। দ্বিতীয় দিনেই জয়ের গন্ধ পাচ্ছে তারা। ত্রিশতরান করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের দল বাছার আগে নির্বাচকদের চিন্তায় ফেলে দিলেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১২:৫৯
রঞ্জি ট্রফিতে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিচারে দ্বিতীয় স্থানে উঠে এলেন পৃথ্বী।

রঞ্জি ট্রফিতে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিচারে দ্বিতীয় স্থানে উঠে এলেন পৃথ্বী। ছবি: পিটিআই

সর্বোচ্চ রানের নজির ভাঙা হল না। কিন্তু রঞ্জি ট্রফিতে একাধিক নজির গড়ে ফেললেন পৃথ্বী শ। বুধবার অসমের বিরুদ্ধে ৩৭৯ রান করে আউট হলেন তিনি। এই ব্যাটারের সৌজন্যে চালকের আসনে মুম্বই। দ্বিতীয় দিনেই জয়ের গন্ধ পাচ্ছে তারা। ত্রিশতরান করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের দল বাছার আগে নির্বাচকদের চিন্তায় ফেলে দিলেন পৃথ্বী।

রঞ্জি ট্রফিতে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিচারে দ্বিতীয় স্থানে উঠে এলেন পৃথ্বী। ভেঙে দিলেন আর এক মুম্বইকর সঞ্জয় মঞ্জরেকরের নজির। হায়দরাবাদের বিরুদ্ধে তৎকালীন বম্বের হয়ে মঞ্জরেকর ৩৭৭ রান করেছিলেন। পৃথ্বী তাঁকে টপকে গেলেন। সর্বোচ্চ রান মহারাষ্ট্রের বাবাসাহেব নিম্বলকরের। তিনি অপরাজিত ৪৪৩ রান করেছিলেন।

Advertisement

রঞ্জিতে ইতিহাস না হলেও মুম্বইয়ের হয়ে নজির গড়েছেন পৃথ্বী। রঞ্জিতে এর আগে মুম্বইয়ের কোনও ব্যাটার এত রান করেননি। এখানেও মঞ্জরেকরের নজির ভেঙেছেন পৃথ্বী। পাশাপাশি প্রথম ভারতীয় হিসাবে রঞ্জি ট্রফিতে ত্রিশতরান, বিজয় হজারে ট্রফিতে দ্বিশতরান এবং সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে শতরান রয়েছে তাঁর। বুধবার মধ্যাহ্নভোজের পরেই রিয়ান পরাগের বলে ফিরে যান পৃথ্বী।

প্রথম দিনের খেলার শেষে ২৪০ রানে অপরাজিত ছিলেন পৃথ্বী। নিজের সেই ইনিংস সম্পর্কে পৃথ্বী বলেছেন, “অনেক দিন পর ভাল লেগেছে। গত কয়েকটা ইনিংসে ভাল খেলতে পারিনি। তাই ক্রিজ কামড়ে পড়ে থেকে যত বেশি সম্ভব রান করতে চেয়েছিলাম। আগে যে প্রক্রিয়া অনুসরণ করে সাফল্য পেয়েছি, এখানেও সেটাই করেছি। রান না পেলে মাথা ঠান্ডা রাখি। ধৈর্য এবং কঠোর পরিশ্রমের জেরেই সাফল্য পেয়েছি। এটা বুঝতে শিখেছি যে ছন্দ খারাপ থাকলে শান্ত হয়ে পুরনো দিনের ভাল সময়ের কথা ভাবলে অনেক ভাল হয়। জিমে সময় কাটানো, নিয়মিত দৌড়নো আমাকে অনেক সাহায্য করেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement