ICC ODI World Cup 2023

রবিবার বিশ্বকাপে নামছে ভারত, শুরুতেই বাঁহাতি পেসারের জুজু কাটিয়ে উঠতে পারবেন কোহলিরা?

বিশ্বকাপের প্রথম ম্যাচেই কি আরও এক বার বেরিয়ে আসবে বাঁহাতি পেসারের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের দুর্বলতা? না কি এ বার প্রতিরোধ গড়বেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:০৩
Rohit Sharma and Virat Kohli

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র

রবিবার বিশ্বকাপের প্রথম ম্যাচেই কি আরও এক বার বেরিয়ে আসবে বাঁহাতি পেসারের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের দুর্বলতা? না কি এ বার প্রতিরোধ গড়বেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা? চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের আগে সেটাই সব থেকে বড় প্রশ্ন। রোহিতদের সামনে কঠিন প্রশ্নের নাম মিচেল স্টার্ক। ভারতীয় ব্যাটারেরা পারবেন তো সেই প্রশ্নের উত্তর দিতে!

Advertisement

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে ভারতের টপ অর্ডার বার বার বাঁহাতি পেসারদের সামনে সমস্যায় পড়েছে। ২০১৭ সালে পাকিস্তানের মহম্মদ আমির, ২০১৯ সালের বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডের ট্রেন্ট বোল্ট থেকে শুরু করে গত কয়েক বছরে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি কাঁপুনি ধরিয়েছেন ভারতীয় ব্যাটিংয়ে। সেই তালিকায় নাম লেখাতে চান স্টার্ক।

ভারতের ডানহাতি ব্যাটারদের যে স্টার্ক সমস্যায় ফেলেছেন তার প্রমাণ পেতে গেলে খুব বেশি অতীতে যেতে হবে না। চলতি বছর মার্চ মাসে ভারতে এক দিনের সিরিজ়ে তিন ম্যাচে ৮ উইকেট নিয়েছেন স্টার্ক। এ বারের বিশ্বকাপের আগেও ছন্দে তিনি। প্রস্তুতি ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে হ্যাটট্রিক করে আত্মবিশ্বাস তুঙ্গে তাঁর। তাই স্টার্ককে সামলানো সহজ হবে না।

স্টার্কের গতি রয়েছে। সহজেই ইয়র্কার করতে পারেন। গতিতে ইনসুইং করান। আবার কোনও বল আউটসুইং করে। যে বোলারের কাছে এতগুলি অস্ত্র রয়েছে সেই বোলারকে সামলানো সহজ নয়। পিচ থেকে সামান্য সাহায্য পেলে স্টার্ক কতটা ভয়ঙ্কর হতে পারেন তা তিনি আগে অনেক বার দেখিয়েছেন। রোহিতকে তিন বার, লোকেশ রাহুলকে দু’বার ও কোহলিকে এক বার আউট করেছেন স্টার্ক। সেই রেকর্ড এগিয়ে নিয়ে যেতে চাইবেন তিনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তবে রোহিতেরা মনে রাখবেন মার্চ মাসে চেন্নাই ম্যাচের কথা। সেই মাঠেই স্টার্কের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং করেছিল ভারত। ১০ ওভারে ৬৭ রান দিয়েছিলেন স্টার্ক। কোনও উইকেট পাননি। সেই ম্যাচের কথা মাথায় রেখে নামবেন ভারতীয় ব্যাটারেরা। তাঁরা জানেন, অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসারের অস্ত্র ভোঁতা করে দিতে পারলে অনেকটা চাপে পড়ে যাবেন প্যাট কামিন্সেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement