India vs England

নেটে চমক জো রুটের, বশিরের ঘূর্ণিতে পরাস্ত বেন স্টোকসও

লিচের চোটের কথা মাথায় রেখেই তৈরি করে তোলা হচ্ছে তরুণ অফস্পিনার শোয়েব বশিরকে। ভারতের মাটিতে বুধবারই প্রথম অনুশীলন শুরু করলেন তরুণ অফস্পিনার।

Advertisement
ইন্দ্রজিৎ সেনগুপ্ত 
বিশাখাপত্তনম শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩২
জো রুট।

জো রুট। —ফাইল চিত্র।

নেটে ঢুকে কয়েকটি বল ডান হাতে খেলার পরে হঠাৎই বাঁ-হাতে ব্যাট করতে শুরু করে দিলেন জো রুট। স্থানীয় এক অফস্পিনার ও বাঁ-হাতি স্পিনারের বিরুদ্ধে বাঁ-হাতেই সুইপের অনুশীলন করতে দেখা গেল তাঁকে। ইংল্যান্ডের সাংবাদিকরাও বিস্মিত। রিভার্স সুইপের ধার বাড়াতেই যে এই প্রস্তুতি, বুঝতে অসুবিধে হল না।

Advertisement

ফোন বার করে সেই ব্যাটিংয়ের ভিডিয়ো মুহূর্তে তুলে নেন প্রাক্তন অধিনায়ক মাইক আথারটন। মুহূর্তের মধ্যে ‘এক্স’-এ ট্রেন্ডিং হয়ে যায় রুটের ভিডিয়ো। ইয়র্কশায়ার থেকে আসা ইংল্যান্ড সমর্থক প্রশ্ন করেন, ‘‘রুট আজ বাঁ-হাতে ব্যাট করল কেন? ভারতকে আর কত ভাবে বিস্মিত করবে ইংল্যান্ড?’’

কে এল রাহুল ও রবীন্দ্র জাডেজা ছিটকে যাওয়ায় ইংল্যান্ড শিবির যেন আরও তরতাজা। অনুশীলনে জোরে গান চালানো হয়। রক মিউজ়িকের ছন্দে প্রস্তুতি চলে বেন ডাকেটদের।

বেন স্টোকসের শিবির যদিও চোটমুক্ত নয়। হায়দরাবাদে হাঁটুতে চোট পাওয়ার পর এখনও ঠিক মতো হাঁটতে পারছেন না বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ। এ দিন অনুশীলনে এলেও বসেছিলেন। খুঁড়িয়ে হাঁটতে দেখা যায় তাঁকে। তাঁকে খেলিয়ে ঝুঁকি কি নেবেন ব্রেন্ডন ম্যাকালাম?

লিচের চোটের কথা মাথায় রেখেই তৈরি করে তোলা হচ্ছে তরুণ অফস্পিনার শোয়েব বশিরকে। ভারতের মাটিতে বুধবারই প্রথম অনুশীলন শুরু করলেন তরুণ অফস্পিনার। ছয় ফিট তিন ইঞ্চি উচ্চতার এই অফস্পিনার উইকেট থেকে অনেক বাউন্স আদায় করতে পারেন। এ দিন নেটে টানা দু’ঘণ্টা বল করলেন বশির। একাধিক বার পরাস্ত করলেন স্টোকসকে। ইংল্যান্ড অধিনায়ক তাঁর বলে দু’বার আউটও হন। মিডল স্টাম্পে বল ফেলে স্টোকসের ব্যাট ছুঁয়ে চলে স্লিপের দিকে চলে যায় বশিরের ডেলিভারি। যা দেখে ইংল্যান্ড অধিনায়ক বলে ওঠেন, ‘‘দিস ইজ় ডেঞ্জারাস।’’

প্রথাগত ভাবেই নবাগত ক্রিকেটারেরা ভারতের বিরুদ্ধে সাফল্য পান। মাইকেল ক্লার্ক থেকে অ্যালেস্টেয়ার কুক। টড মার্ফি থেকে ম্যাথিউ কুনহেম্যান তাঁদের প্রথম ম্যাচে সাফল্য পেয়েছেন ভারতের বিরুদ্ধে। প্রথম টেস্টে নবাগত টম হার্টলি নয় উইকেট নিয়ে ভারতকে ভেঙেছেন। এ বার বশির তাঁদের ‘তুরুপের তাস’ হয়ে ওঠেন কি না, সেটাই দেখার।

তবে চার স্পিনারে খেলার সম্ভাবনা দেখা যাচ্ছে না ইংল্যান্ডের। বরং দলে ফেরার সম্ভাবনা বাড়ছে কিংবদন্তি জোরে বোলার জেমস অ্যান্ডারসনের। মার্ক উড এ দিন ছিলেন না। শোনা গেল, প্রথম টেস্টে বল করতে গিয়ে একাধিক বার পিচে পড়ে গিয়ে পায়ে যন্ত্রণা শুরু হয়েছে। তাঁর পরিবর্তে অ্যান্ডারসনের খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

নেটে এক ঘণ্টারও বেশি সময় বল করলেন অ্যান্ডারসন। জনি বেয়ারস্টো, জ়্যাক ক্রলি, অলি পোপকে একাধিক বার পরাস্ত করেন। তাঁর ইনসুইংয়ে উইকেট ছিটকে যায় পোপের। আউটসুইংয়ে খোঁচা দেন বেয়ারস্টো, ক্রলি। বিশাখাপত্তনমের পিচে শুরুর দিকে নাকি বাউন্স থাকবে। বল পুরনো হয়ে যাওয়ার পরে রিভার্স সুইং পেতে অসুবিধে হবে না। শেষ সফরে চেন্নাইয়ে রিভার্স সুইংয়ে একই ওভারে অ্যান্ডারসন স্টাম্প ছিটকে দিয়েছিলেন শুভমন গিল ও অজিঙ্ক রাহানের। ভারতের মাটিতে তাঁর সাফল্য পাওয়া নিয়ে চিন্তিত নন ম্যাকালাম। বরং তিনি খেললে চাপ বাড়বে ভারতের।

সাংবাদিক বৈঠকে এসে ক্রলি যদিও দল নিয়ে মুখই খুললেন না। এও জানিয়ে গেলেন, বিপক্ষে রবীন্দ্র জাডেজা ও কে এল রাহুল না থাকায় তাঁরা স্বস্তিবোধ করছেন না। ইংল্যান্ড ওপেনার বলেন, ‘‘আমরা জানি ওদের পরিবর্তে ভাল ক্রিকেটারই প্রথম একাদশে খেলবে। তারা একই রকম ভয়ঙ্কর হতে পারে। কোনও পরিস্থিতিতেই ভারতকে হাল্কা ভাবে নেওয়া যায় না।’’

সাংবাদিক বৈঠকে তিনি নরম সুরে কথা বললেও নেটে ব্যাট হাতে একই রকম ভয়ঙ্কর দেখাল ইংল্যান্ডের অন্যতম ওপেনারকে। বাজ়বল কি তবে থামবে না?

আরও পড়ুন
Advertisement